খেলাধুলা

ওয়ার্নারের জন্য অস্ট্রেলিয়ার দরজা বন্ধ

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া ডেভিড ওয়ার্নার জানিয়েছিলেন, নির্বাচকরা যদি তাকে ২০২৫ সালের চ্যাম্পিয়নস ট্রফির জন্য বিবেচনা করে তাহলে অবসর ভেঙে ফিরবেন। পাকিস্তানে ওয়ানডে ফরম্যাটে চ্যাম্পিয়নস ট্রফি খেলার আগ্রহ আছে মারকুটে ওপেনারের। 

কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচক সেই রাস্তা বন্ধ করে দিলেন। সাফ জানিয়ে দিলেন, ওয়ার্নারের জন্য অস্ট্রেলিয়ার দরজা বন্ধ। 

ভারতে গত নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ওয়ার্নারের শেষ পঞ্চাশ ওভারের ক্রিকেটের ম্যাচ। যে ম্যাচে ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়া জেতে বিশ্বকাপ। ওয়ানডে ক্রিকেট থেকে তখনই সরে যাওয়ার ঘোষণা দেন ওয়ার্নার। কিছুদিন আগে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ তার শেষ আন্তর্জাতিক ময়দান ছিল। এর আগে গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে সিডনিতে খেলে নিজের শেষ টেস্ট।

অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‘আমাদের উপলব্ধি হচ্ছে ডেভিড (ওয়ার্নার) অবসর নিয়েছে। তিন সংস্করণেই দুর্দান্ত ক্যারিয়ারের জন্য তার প্রশংসা করা উচিত। নিশ্চিতভাবেই, আমাদের পরিকল্পনা হচ্ছে সে পাকিস্তানে (চ্যাম্পিয়ন্স ট্রফিতে) থাকবে না। দলের কথা চিন্তা করে সামনের যাত্রার জন্য ভিন্ন খেলোয়াড়দের দিকে যাওয়াটাই রোমাঞ্চকর হবে।’

২০০৯ সালে কোনো প্রথম শ্রেণি ও লিস্ট ‘এ’ ক্রিকেট খেলা ছাড়া ওয়ার্নারের অস্ট্রেলিয়া দলে অভিষেক হয়। টি-টোয়েন্টি বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে তার যাত্রা শুরু হয়েছিল। এরপর তিন ফরম্যাটেই টানা অংশগ্রহণ করেন। অস্ট্রেলিয়ার হয়ে ১১২ টেস্ট, ১৬১ ওয়ানডে এবং ১১০ টি-টোয়েন্টি খেলেছেন বাঁহাতি ওপেনার। রান করেছেন ১৮ হাজারেরও বেশি। যেখানে রয়েছে ৪৯ সেঞ্চুরি ও ৯৮ হাফ সেঞ্চুরি।