স্বাস্থ্য

অস্ত্রোপচার ছাড়া তিন রোগীর হৃদযন্ত্রে কৃত্রিম অ্যাওর্টিক ভাল্ভ প্রতিস্থাপন

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে একদিনে তিনজন রোগীর হৃদযন্ত্রে অস্ত্রোপচার ছাড়া কৃত্রিম অ্যাওর্টিক ভাল্ভ রিপ্লেসমেন্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। বাংলাদেশে হৃদরোগের চিকিৎসায় এটি একটি যুগান্তকারী ঘটনা।

সোমবার (১৫ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান ইউনাইটেড হাসপাতালের কমিউনিকেশন অ্যান্ড বিজনেস ডেপেলপমেন্ট-এর জেনারেল ম্যানেজার মো. ফজলে রাব্বী খান।

তিনি জানান, দেশে প্রথমবারের মতো গত ১১ জুলাই তিনজন রোগীর হৃদযন্ত্রের প্রধান রক্তনালি সুরক্ষিত করে একই পদ্ধতিতে কৃত্রিম অ্যাওটিক ভাল্ভ সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে।

তিনজন রোগীর মধ্যে দুজনের কৃত্রিম অ্যাওর্টিক ভাল্ভ প্রতিস্থাপন করেছেন দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এনএএম মোমেনুজ্জামান এবং তৃতীয়টি অধ্যাপক মো. আফজালুর রহমানের নেতৃত্বে। তিনজন রোগীই এখন সুস্থ আছেন।

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. মো. আফজালুর রহমান বলেন, দক্ষ এবং প্রশিক্ষিত একদল হৃদরোগ বিশেষজ্ঞ বর্তমানে ইউনাইটেড হাসপাতালে নিয়মিত ইন্টারভেনশনাল পদ্ধতিতে হৃদযন্ত্রে কৃত্রিম ভাল্ভ প্রতিস্থাপন করছে। হৃদযন্ত্রের প্রধান রক্তনালি সুরক্ষিত করে দেশে এবারই প্রথম আমরা সফলতার সঙ্গে কৃত্রিম অ্যাওটিক ভাল্ভ প্রতিস্থাপন করতে পেরেছি। এটা আমাদের দেশে হৃদরোগ চিকিৎসায় আরো একধাপ এগিয়ে যাওয়া।

হৃদযন্ত্রের অ্যাওর্টিক ভাল্ভ স্টেনোসিস বা নষ্ট হলে কৃত্রিম ভাল্ভ প্রতিস্থাপনের মাধ্যমে চিকিৎসার প্রয়োজন পড়ে। সাধারণত অস্ত্রোপচারের মাধ্যমে ভাল্ড প্রতিস্থাপন করা হয়। তবে বয়স্ক বা ৬৫ বছরের বেশি ও জটিল রোগীদের অর্থাৎ যাদের অস্ত্রপাচার করা সম্ভব নয় তাদের ক্ষেত্রে ইন্টারভেনশনাল পদ্ধতিতে ভাল্ভ প্রতিস্থাপন এখন স্বীকৃত চিকিৎসাপদ্ধতি। একে সংক্ষেপে টিএডিআর বলে।

উল্লেখ্য যে, ২০১৭ সালের গোড়ার দিকে ইউনাইটেড হাসপতালে ডা. এনএএম মোমেনুজ্জামান এর নেতৃত্বে বাংলাদেশে প্রথম এ ধরনের জটিল চিকিৎসা পদ্ধতি শুরু হয়। তবে যাদের শরীরের প্রধান রক্তনালি বা অ্যাওটা বেশ সরু বা হৃদপিণ্ডের প্রধান রক্তনালি অ্যাওটার নিচ থেকে উৎপন্ন হয়, তাদের ক্ষেত্রে ভাল্ড প্রতিস্থাপনের সময় হৃদযন্ত্রের প্রধান রক্তনালিকে আগে সুরক্ষিত করে নিতে হয়। তারপর অস্ত্রোপচার ছাড়াই এ পদ্ধতিতে কৃত্রিম অ্যাওটিক ভাল্ভ প্রতিস্থাপন করতে হয়। এটি একটি জটিল পদ্ধতি।