শিক্ষা

হল ছাড়ছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ও সংঘর্ষে নিহতের ঘটনার বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। আজ ভোর থেকে হল ছাড়ছেন সাধারণ শিক্ষার্থীরা। 

বুধবার (১৭ জুলাই) সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, জিনিসপত্র নিয়ে একে এক শিক্ষার্থীরা হল ছাড়ছেন। নারী শিক্ষার্থীরা যাচ্ছেন অভিভাবকের সঙ্গে।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২ ব্যাচের শিক্ষার্থী মাহবুব মোর্শেদ বলেন, গতকাল রাতেই বিশ্ববিদ্যালয় প্রশাসন হল ত্যাগ করার নির্দেশ দিয়েছিলো। তাই আমরা হল থেকে প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে চলে যাচ্ছি। 

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিষয়ে এই শিক্ষার্থী বলেন, গতরাতে হলে আসতে পারিনি। আতঙ্ক নিয়ে পাশে বন্ধুর মেসে ছিলাম। সকালে এসেই জিনিসপত্র গুছিয়ে নিয়ে যাচ্ছি।

এদিকে, বিশ্ববিদ্যালয়ে থমথমে পিরিস্থতি বিরাজ করছে।  ক্যাম্পাসের প্রধান ফটকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।  

উল্লেখ্য, গতকাল দুপুরের পর কোটা আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। দিনভর দফায় দফায় চলে এই সংঘর্ষ। রণক্ষেত্রে পরিণত হয় বিশ্ববিদ্যালয় এলাকা। এতে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের আবু সাঈদ নামের এক শিক্ষার্থী নিহত হন। এরপর সিন্ডিকেটের এক জরুরি সভায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়া হয়।