সারা বাংলা

বেরোবিতে শহীদ আবু সাঈদ গেইট ও চত্বর ঘোষণা

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-বেরোবির এক নম্বর ফটককে শহীদ আবু সাঈদ গেইট ও পার্ক মোড় এলাকাকে শহীদ আবু সাঈদ চত্বর ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৭ জুলাই) দুপুর ২টায় বেরোবির মূল ফটকে আবু সাঈদের গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়। এতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সাথে শত শত সাধারণ শিক্ষার্থীও অংশ নেন। এসময় নিহত আবু সাঈদের গুলিবিদ্ধ হওয়া স্থানকে শহীদ আবু সাঈদ চত্তর হিসেবে ঘোষণা করেন আন্দোলনকারীরা।

জানাযা শেষে শিক্ষার্থীরা ‘আবু সাঈদের রক্ত বৃথা যেতে দেব না’ এমন শ্লোগান নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে পার্ক মোড় হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

পরে বেরোবির এক নম্বর ফটকে মিলিত হয়ে কোটা সংস্কারের ‘এক দফা এক দাবি’র সাথে নিহত আবু সাঈদের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

এসময় নিহত আবু সাঈদের গুলিবিদ্ধ স্থান বিশ্ববিদ্যালয়ের এক নম্বর ফটককে স্মরণীয় করে রাখতে শহীদ আবু সাঈদ ফটক হিসেবে ঘোষণা করেন আন্দোলনকারীরা।

বেরোবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১ ব্যাচের শিক্ষার্থী রহমত আলী বলেন, ‘কোটা সংস্কার আন্দোলন সফল ও নিহত আবু সাঈদের বিচার না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় রেখে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তবে শোকাহত আজকের দিনে আন্দোলন সীমিত করে আগামীকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় রেখে আন্দোলন চালিয়ে যাওয়া হবে।’

এদিকে সকাল থেকে বিশ্ববিদ্যালয় এলাকায় অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়েছে। আজ সকালে বিশ্ববিদ্যালয় এলাকা পরিদর্শন করেছেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ মনিরুজ্জামান।