ক্যাম্পাস

ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে জবি প্রশাসনকে আল্টিমেটাম

ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধসহ ছয় দফা দাবি মেনে নিয়ে প্রজ্ঞাপন জারি করতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসনকে দুই ঘণ্টার আলটিমেটাম দিয়েছে আন্দোলনকারীরা।

বুধবার (১৭ জুলাই) বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ছয় জনের একটি প্রতিনিধিদল লিখিত দাবিগুলো উত্থাপন করে। 

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হলো- আজীবনের জন্য ক্যাম্পাসে সব প্রকার ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে হবে। ছাত্রীদের হল খোলা রাখতে হবে এবং তাদের সব সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যারা কোটা সংস্কারের এই ন্যায্য দাবির সংগ্রামে অংশ নিয়ে আহত হয়েছেন, তাদের চিকিৎসার ব্যয় বহন করতে হবে। কোনো শিক্ষক, শিক্ষার্থী বা কর্মচারী কোনো রাজনৈতিক দলকে সহযোগিতা করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। মেসে অবস্থান করা ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করে মেসে হামলাকারী সন্ত্রাসীদের বিচার করতে হবে এবং শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে। এ আন্দোলনে হামলাকারী ও মেসে হামলাকারীদের প্রশাসনে সোপর্দ করতে হবে এবং আন্দোলনকারী শিক্ষার্থীদের সব ধরনের আইনি সহায়তা দেওয়ার নিশ্চয়তা দিতে হবে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. জাহাঙ্গীর হোসেন রাইজিং বিডিকে বলেন, ‘শিক্ষার্থীরা তাদের দাবিগুলো লিখিত আকারে দিয়েছে। আমরা প্রশাসন সেগুলো আলোচনা করে দেখে বিজ্ঞপ্তি মাধ্যমে জানিয়ে দিব।’