ক্যাম্পাস

রাজনীতি মুক্ত ক্যাম্পাস চান যবিপ্রবি শিক্ষার্থীরা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) সব ধরনের রাজনৈতিক কর্মসূচিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন সাধারণ শিক্ষার্থীরা। একইসঙ্গে রাজনীতি মুক্ত ক্যাম্পাসের দাবি করেছেন তারা।

বুধবার (১৭ জুলাই) দুপুর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবু স্ট্যাটাসের মাধ্যমে তারা এ ঘোষণা দিতে থাকেন।

জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ‘It’s now or never, no student politics’ সম্বলিত একটি ফটোকার্ড পোস্ট করেন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা। সেখানে তারা লিখেন, যে রাজনীতির কারণে আমাদের ভাইদের জীবন চলে যায়, সেই রাজনীতি আমরা চাই না। আমরা সব ব্যাচের শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগ ও ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কর্মসূচিকে অবাঞ্চিত ঘোষণা করলাম। আমরা কোনো ছাত্র ভাই-বোন কোনো রাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত হবো না।

সেখানে আরও বলা হয়, রাজনীতির সঙ্গে যুক্ত শিক্ষার্থীদের যেকোনো মূল্যে বর্জন করা হবে। ছাত্র রাজনীতিমুক্ত সুন্দর-সুশৃংখল একটা ক্যাম্পাস চাই। ২০১৯ সালের স্টুডেন্ট কোড অব কনডাক্ট এর অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার ছাত্র রাজনীতি নিষিদ্ধ। 

এ বিষয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ২০১৯ এর স্টুডেন্ট কোড অব কন্ডাক্ট অনুযায়ী যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ।

উল্লেখ্য, এ নিয়ম ভঙ্গ করে ২০২২ সালের ৩১ জুলাই তৎকালীন ছাত্রলীগ এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ১১ সদস্য বিশিষ্ট যবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। অন্যদিকে, গত বছরের ২৩ আগস্ট ছাত্র ইউনিয়ন যবিপ্রবি সংসদের আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।