অন্য দুনিয়া

যে বিমানবন্দরে কোনদিন লাগেজ  চুরি হয়নি

আকাশপথে যাতায়াতের জন্য বিমানবন্দর হয়ে কাঙ্ক্ষিত গন্তব্যে যেতে হয়। কিন্তু পৃথিবীর সব বিমানবন্দর সমান নিরাপদ নয়। অনেক সময় বিমানের যাত্রীরা বিমানবন্দর থেকে লাগেজ—  ডলার, কাপড়চোপড় ও অন্য আনুষঙ্গিক জিনিসপত্র হারিয়ে ফেলেন। বিমানবন্দরে যাত্রীদের লাগেজ হারানোর ঘটনা প্রায়ই ঘটে। তবে বিশ্বে এমন বিমানবন্দর আছে যেখানে কোনদিক চুরি হয়নি যাত্রীদের লাগেজ।

জাপানের শৃঙ্খলার কথা কে না জানে? পরিষ্কার পরিচ্ছন্নতাসহ নানা কাজেই বিশ্বে রোল মডেল হয়ে দাঁড়িয়েছে দেশটি। নিরাপত্তার ক্ষেত্রেও কম যায় না জাপান। জাপানের ব্যস্তুতম কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর (কেআইএক্স) থেকে এখনো হায়ারনি কোন যাত্রীর লাগেজ।  এই বিমানবন্দর বিশ্বের সপ্তম ব্যস্ততম এয়ারপোর্ট।

১৯৯৪ সালের সেপ্টেম্বরে যাত্রা শুরু করে এই বিমানবন্দরটি। জাপানের ওসাকা, কিয়েটো ও কোবে অঞ্চলের জন্য বিশেষভাবে তৈরি এই বিমানবন্দর ওসাকা বে এলাকায় অবস্থিত। প্রতিবছর প্রায় ৩ কোটি যাত্রী আসা যাওয়া করে এই বিমানবন্দর হয়ে। বিমানবন্দরটি চালুর ৩০ বছর পেরিয়ে গেলেও এখনো পাওয়া যায়নি যাত্রীদের লাগেজ হারানোর অভিযোগ। সেরা  বিমানবন্দরের তালিকায় এ বছর ১৮ তম স্থানে আছে এই বিমানবন্দরটি।

চলতি বছরের এপ্রিলে বিশ্বের সেরা ব্যাগেজ ডেলিভারির বিমানবন্দর হিসেবে কানসাইয়ের নাম ঘোষণা করেছে যুক্তরাজ্যভিত্তিক বিমানবন্দর র‌্যাংকিং ও রেটিং ওয়েবসাইট স্কাইট্র্যাক্স।

কানসাইয়ের জনসংযোগ কর্মকর্তা কেনজি তাকানিশি সিএনএনকে বলেন, ‘আমরা মনে করি না যে আমরা বিশেষ কিছু করছি। আমরা স্বাভাবিকভাবে যে কাজ করে থাকি, সেটাই আন্তরিকতার সঙ্গে করা হয়েছে। আমরা দৈনন্দিন ভিত্তিতে আমাদের স্বাভাবিক কাজগুলো করে গেছি। আমি মনে করি আমাদের কর্মীরা, বিশেষ করে যারা বিমানবন্দরে কাজ করছেন, তারা আরও সন্তুষ্ট বোধ করেন।’

সূত্র: ফোর্বস ম্যাগাজিন