দেহঘড়ি

হাড় ও পেশী ভালো রাখে যেসব খাবার

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড় ক্ষয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। হাড় ক্ষয়ে গেলে পেশীর সুস্থতা ঝুঁকিতে পড়ে। হাড় এবং পেশীর সুস্থতা একটি অন্যটির ওপর অনেকাংশে নির্ভরশীল। হাড় এবং পেশী সুস্থ রাখতে পারে এমন খাবার নিয়মিত খাদ্য তালিকায় থাকা উচিত। 

পুষ্টিবিদ রোহিত যাদব বলেন— হাড় এবং পেশীর সুস্থতায় নিয়মিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। 

হাড় ও পেশীর জন্য ভালো এমন কিছু খাবার সম্পর্কে জেনে নিন।

হাড় ও পেশীর শক্তি ভালো রাখতে পারে পোস্ত দানা। এটি ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস। পোস্তা দানায় রয়েছে আয়রন এবং স্বাস্থ্যকর ফ্যাট। যা হাড় সুস্থ রাখতে সাহায্য করে।

দুধ, দই এবং পনিরের মতো দুগ্ধজাত দ্রব্যগুলোতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম। এই দুগ্ধজাত দ্রব্যগুলো ক্যালসিয়ামে পরিপূর্ণ। এই খাবার শরীর সহজে শোষণ করতে পারে। উদ্ভিদ-ভিত্তিক খাবারের বিপরীতে, দুগ্ধজাত বিকল্পগুলো ক্যালসিয়াম সরবরাহ করে। এগুলো শরীর কার্যকরভাবে ব্যবহার করতে পারে। পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম গ্রহণের জন্য এই দুগ্ধজাত খাবারগুলো আপনার খাদ্য তালিকায় যোগ করতে পারেন।

সবুজ শাক-সবজিতে থাকা ভিটামিন এ, সি, ই, আয়রন, ফাইবার এবং ক্যালসিয়াম হাড় ও পেশীর জন্য ভালো। 

হাড় ও পেশী ভালো রাখতে হলে স্ন্যাকস হিসেবে বাদাম ও বিভিন্ন ধরনের বীজ খেতে পারেন। যেমন— তিলের বীজ, চিয়া বীজ বিশেষভাবে ক্যালসিয়াম সমৃদ্ধ। এসব খাবার ক্যালসিয়ামের চাহিদা মেটাবে এবং শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে, ওমেগা থ্রি, খনিজের মতো খাদ্য উপাদান সরবরাহ করবে।

নিউজ ১৮ অবলম্বনে