লাইফস্টাইল

সকালের একটি অভ্যাস ত্বক ভালো রাখবে

সকালে যে খাবার খেয়ে দিন শুরু করেন ত্বকে তার সরাসরি প্রভাব থাকে। সুতরাং সকালের খাবার নির্বাচনে অধিক মনোযোগী হওয়া জরুরি। চিকিৎসকেরা বলেন— ত্বক ভালো রাখতে হলে সংক্রমণ প্রতিরোধ করা জরুরি। সতেজতার জন্য ত্বকে পর্যাপ্ত পরিমাণ কোলাজেন উৎপাদন হওয়ার প্রয়োজন। এজন্য কোলাজেন সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। এ ছাড়া ত্বককে সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে পারে এবং ত্বকের সুস্বাস্থ্য ধরে রাখতে পারে এমন খাবার সকালের নাস্তায় যোগ করতে হবে।

ত্বকের সুস্থাস্থ্য ধরে রাখতে সকালের নাস্তায় রাখতে পারেন স্ট্রবেরি বা পেঁপে। স্ট্রবেরিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এতে ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করা যায়।  এ ছাড়া ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করতে পেঁপেও। এই ফলও ভিটামিন সি-এর অনেক বড় উৎস। নিয়মিত পেঁপে খেলে জ্বর-সর্দি কাছে ঘেঁষবে না। এই ফল খেলে ত্বকের জেল্লাও বাড়ে।

সকালে অনেকে পাউরুটি খেয়ে থাকেন। পাউরুটি খেতে হলে পিনাট বাটার দিয়ে খান। এতে শরীরে ভিটামিন ই-এর ঘাটতি থাকবে না। ত্বও ভালো থাকবে।

সকালের নাস্তায় রাখতে পারেন ডিম। এতে থাকা বায়োটিন এবং ভিটামিন ডি ত্বকের সুস্থাস্থ্য ধরে রাখবে।  সকালের নাস্তায় রাখতে পারেন ওটমিল। এতে প্রচুর পরিমাণে ভিাটমিন ডি পাওয়া যায়। নিয়মিত খেলে ত্বকের 

সূর্যের তাপ থেকে ত্বককে রক্ষা করতে পারে এমন খাবার হচ্ছে— জাম, গাজর, গ্রিন-টি বা সবুজ চা, কোকোয়া পাউডার, টমেটো, ঘন-সবুজ শাক এবং সূর্যমুখীর বীজ। সকালের নাস্তার এর যেকোন একটি খাবর রাখতে পারেন।

একটি গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত চকলেট খায় তাদের ত্বকে রক্ত প্রবাহ ভালো থাকে। এবং ত্বকের গঠন ও উন্নত হয়। আরেকটি সমীক্ষার তথ্য, ১২ সপ্তাহ ধরে উচ্চ ফ্ল্যাভানল যুক্ত চকোলেট গ্রহণকারী নারীদের ত্বক সূর্যের তাপে কম সংবেদনশীল।

সুতরাং সকালের নাস্তায় যেসব খাবার রাখছেন সেগুলো ত্বকের জন্য ভালো কিনা একবার যাচাই করুন। মনে রাখবেন ত্বকের সুস্থতার সৌন্দর্যের প্রথম শর্ত।

উল্লেখ্য,  স্বাস্থকর খাবার খেয়ে সকালটা শুরু করুন। সঠিক খাদ্য তালিকা তৈরি করার জন্য একজন পুষ্টিবিদের পরামর্শ নিন।

মেগান টেলপনার এবং হেলথলাইন অবলম্বনে