অর্থনীতি

ব্যাংকে গ্রাহকদের ভিড়

কারফিউ ও সাধারণ ছুটির কারণে টানা ৫ দিন বন্ধ থাকার পর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খুলেছে আজ। ব্যাংক খোলার পর পরই প্রায় প্রতিটি শাখায় গ্রাহকদের ভিড় লক্ষ্য করা গেছে।

বুধবার (২৪ জুলাই) রাজধানীর মতিঝিল, দিলকুশা, পল্টন, ফকিরাপুলে বিভিন্ন ব্যাংকের শাখা ঘুরে এ তথ্য জানা গেছে। ব্যাংক কর্মকর্তা ও গ্রাহকরা জানান, বেশ কয়েকদিন ব্যাংক বন্ধ থাকার কারণে নগদ টাকার সংকটে পড়েন অনেকে। তাই ব্যাংক খোলার পর পরই নগদ টাকা উত্তোলনের জন্য গ্রাহকরা ভিড় করছেন।

গ্রাহকরা জানান, কয়েকদিন ব্যাংক বন্ধ থাকার পাশাপাশি ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হওয়ায় ব্যাংকগুলোর এটিএম বুথে কাঙ্খিত সেবা মেলেনি। এছাড়া, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের বা এমএফএস মাধ্যমেও লেনদেন করতে পারেনি গ্রাহকরা। এতে নগদ টাকায় টান পড়ে।

ব্যাংক কর্মকর্তারা জানান, ব্যাংকগুলোর শাখার প্রতিটি কাউন্টারে উপস্থিত অধিকাংশ গ্রাহকই এসেছেন টাকা উত্তোলন করতে। কম গ্রাহকরাই ব্যাংকে জমা দিতে এসেছেন। 

টাকা উত্তোলনের জন্য সোনালী ব্যাংকে অপেক্ষা করছিলেন আতাউর রহমান। তিনি জানান, গত কয়েক দিন ইন্টারনেট সংযোগ বিঘ্নিত ছিল। ব্যাংকের এটিএম বুথ থেকেও টাকা তুলতে পারিনি। নগদ টাকা না থাকায় বেশ সমস্যায় পড়েছিলাম। আজ ব্যাংক খোলার কথা শুনেই টাকা তুলতে এসেছি।

সোনালী ব্যাংকের স্থানীয় শাখার ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন,  সাপ্তাহিক ছুটিসহ ৫ দিন ব্যাংক বন্ধ ছিল। এ সময়ে হয়তো অনেক গ্রাহকই তাদের নগদ টাকা কেনাকাটা করে শেষ করেছেন। এ কারণে আজকের বেশিরভাগ গ্রাহকই টাকা উত্তোলন করছেন। তুলনামূলকভাবে জমার পরিমাণ কম।

ইসলামী ব্যাংক দিলকুশা শাখায় থেকে আল আমিন নামে এক গ্রাহক বলেন, হঠাৎ ব্যাংক বন্ধ থাকার কারণে নগদ টাকার সংকটে পড়ি। বাসায় বাজার করার টাকাও ছিল না। আজ ব্যাংক খুলেছে, নগদ টাকা তুলতে পেরে স্বস্তি লাগছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার কারফিউ শিথিল করা হয়েছে। এ দু'দিন ব্যাংক খোলা থাকবে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। গ্রাহকরা এ সময়ের মধ্যে লেনদেন করতে পারবেন।