আইন ও অপরাধ

বিএনপি-জামায়াতের নেতাকর্মীসহ ৩২ জন রিমান্ডে

সেতু ভবনে হামলা ও অগ্নিসংযোগের মামলায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ সাতজনের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়া ছয় থানার পৃথক কয়েকটি মামলায় ২৫ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। 

বুধবার (২৪ জুলাই) ঢাকার পৃথক মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাদের রিমান্ডের আদেশ দেন।

রিমান্ডে যাওয়া অন্য আসামিদের মধ্যে রয়েছেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি সাইফুল ইসলাম নিরব, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি মো. রফিকুল আলম মজনু, ১২ দলের সমন্বয়ক সৈয়দ এহসানুল হুদা, মো. মহিউদ্দিন হৃদয়, রশীদুজ্জামান মিল্লাত ও মো. তরিকুল ইসলাম তেনজির। সেতু ভবনে হামলা ও অগ্নিসংযোগের মামলায় তাদের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

ধানমণ্ডি থানার মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির ডা. আব্দুল্লাহ মো. তাহেরসহ সাতজনের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

অন্য আসামিরা হলেন- শ্যামপুর থানা জামায়াতে ইসলামীর সেক্রেটারি মো. কামরুল হাসান রিপন, মো. মোবারক হোসেন, ড্যাবের সাবেক সভাপতি ডা. মো. সালাহ উদ্দিন সাঈদ, মোহাম্মদ আলী, মেহেদী হাসান ও বিএনপির যুব বিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী।

শাহবাগ থানার দুই মামলায় নয় আসামির বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এর মধ্যে সাতজনের চারদিন এবং দুজনের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। ক্যান্টনমেন্ট থানার এক মামলায় চারজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। 

শেরেবাংলা নগর থানার মামলায় চারজনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করা হয়েছে। চকবাজার থানার মামলায় একজনের রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত। মোহাম্মদপুর থানার মামলায় একজনের চারদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এদিকে বিটিভি ভবনে হামলা-ভাংচুরসহ বিভিন্ন থানার পৃথক কয়েক মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীসহ ৩৯৬ জনকে কারাগারে পাঠানো হয়েছে।