রাজনীতি

আন্দোলনকারীদের সব দাবি পূরণ হয়নি: ফখরুল

‘কোটা সংস্কার আন্দোলনকারীদের সব দাবি পূরণ হয়নি’ মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, চলমান সংকটের রাজনৈতিক সমাধান না হলে আন্দোলন শেষ হবে না।

কোটা সংস্কার আন্দোলনে বিএনপির সমর্থন ‘এখনো আছে’ জানিয়ে বিএনপি মহাসচিব বলেছেন, কোটা সংস্কার আন্দোলনে আমাদের সমর্থন ছিল, এখনো আছে। তাদের যে ৮ দফা দাবি ছিল তা এখনো পূরণ করা হয়নি। শুধু কোটা সংস্কার নয়, আরও যে দাবিগুলো আছে অবশ্যই সেসব দাবি সরকারের পূরণ করা উচিত।

বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব মন্তব্য করেন তিনি।

নানা ঘটনা প্রবাহের পরও চলমান আন্দোলন সমাপ্ত হয়নি জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, অতীতের মতো চলমান আন্দোলন এখনও শেষ হয়নি। অতীতেও বহুবার আন্দোলন হয়েছে, আন্দোলন একপর্যায়ে হয়তো স্তিমিত হয়েছে, তারপর কিন্তু আবারও তা বেগবান হয়েছে। এবার আন্দোলন তো একটা ‘আইওপেনার’ (চোখ খুলে দেওয়া)। এ আন্দোলনে সাধারণ মানুষ রাস্তায় নেমে এসেছে। তাদের ঠেকাতে কারফিউ দেওয়া হয়েছে। আমরা চাই, জনগণের শান্তির স্বার্থে কারফিউ প্রত্যাহার করা হোক।

ফখরুল বলেন, দুর্নীতি দমন, অর্থনীতি ঠিক না রাখাসহ সব দিকে ব্যর্থ হওয়ার কারণেই আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে এই আন্দোলনে জনগণের পুঞ্জিভূত ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে। এটা রাজনৈতিক সমাধান ছাড়া শেষ হবে না। রাজনৈতিক সমাধান হচ্ছে সরকারকে পদত্যাগ করতে হবে এবং নিরপেক্ষ সরকারের অধীনে একটা নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, কারফিউ দেওয়ার পর থেকে সরকার অত্যন্ত সচেতনভাবে প্রমাণ করতে চাইছে যে, আন্দোলন ও ভাঙচুর সবকিছুর জন্য দায়ী তারেক রহমান! এখান থেকে বুঝা যায়, তারা তারেক রহমানকে হেয়প্রতিপন্ন করা ও ভাবমূর্তি বিনষ্ট করা এবং জনগণের দৃষ্টি ভিন্ন দিকে নিয়ে যাওয়া এবং একইসঙ্গে বিএনপিকে দায়ী করা, বিরোধীদলকে দায়ী করার জন্য এসব বলছে।

সরকার জনগণের সমস্যা নিয়ে কথা বলছে না- জানিয়ে মির্জা ফখরুল বলেন, এই আন্দোলনে যে শত শত প্রাণ চলে গেলো-সে ব্যাপারে সরকার কোনো কথা বলছে না। তারা বলছে, কেউ আহত হয়ে থাকলে তাকে দেখে প্রয়োজনে চিকিৎসা দেওয়ার চেষ্টা করবে। অথচ এটা সম্পূর্ণভাবে দায়িত্ব সরকারের; এ ধরনের ঘটনায় যে কেউ আহত হোক না কেন, তার চিকিৎসার ব্যবস্থা সরকারকেই করতে হবে।

বিবৃতিতে তিনি বলেন, এ সরকারের সবচেয়ে বড় সমস্যা হলো জনগণের সঙ্গে তাদের কোনো সম্পর্ক ও তাদের কোনো জবাবদিহিতা নেই। সে কারণে তারা জনগণের চোখের ভাষা, মনের কথা কখনো বুঝতে পারে না। ক্ষমতায় টিকে থাকা ছাড়া তাদের কোনো উপায় নেই। আমাদের মূল দাবি একটাই সেটা হচ্ছে- নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন।

সরকারের পক্ষ থেকে বিএনপির বিরুদ্ধে নাশকতার অভিযোগকে ভিত্তিহীন দাবি করে মির্জা ফখরুল বলেন, আমরা আন্দোলনের সঙ্গে থাকা আর নাশকতার মদদ দেওয়া এক জিনিস না কি? সরকার চাচ্ছে যে এখানে নাশকতা হোক। বিএনপির চল্লিশ বছরের ইতিহাসে নেই যে, বিএনপি রাষ্ট্রীয় স্থাপনার ওপরে আক্রমণ করেছে, সেখানে কোনো সমস্যা তৈরি করেছে। আজ পর্যন্ত যত আন্দোলন হয়েছে কোথাও কোনো রকমের রাষ্ট্রীয় স্থাপনার ওপরে বিএনপি আক্রমণ কখনো করেনি বলেও বিবৃতিতে জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।