বিনোদন

শ্রাবণের সন্ধ্যায় প্রথম প্লেব্যাক, শ্রাবণের সকালে অন্তিম যাত্রা

শ্রাবণের ভোরে ঘুম ভাঙতেই খবর আসে আর বেঁচে নেই নন্দিত সংগীতশিল্পী শাফিন আহমেদ। এমন খবরে স্তব্ধ সংগীতাঙ্গন। ঠিক এমন এক শ্রাবণের সন্ধ্যায় শাফিন আহমেদের মুখামুখি হয়েছিলেন রাইজিংবিডির এই প্রতিবেদক। সে দিনটিও এই শিল্পীর জন্য ছিল স্পেশাল।

বলছি, ২০১৪ সালের ১৬ আগস্টের কথা। সেদিন প্রথম প্লেব্যাক গায়ক হিসেবে নাম লেখান শাফিন আহমেদ। এদিন সন্ধ্যা ৬টার দিকে রাজধানীর মগবাজারে সুরকার শওকত আলী ইমনের স্টুডিওতে হাজির হন শাফিন আহমেদ। ‘ওয়ার্নিং’ সিনেমার পরিচালক সাফিউদ্দিন সাফি, প্রযোজক টপি খান, সংবাদকর্মীসহ অনেকেই আগে থেকে অপেক্ষা করছিলেন নন্দিত এই শিল্পীর জন্য। এসেই সবার সঙ্গে পরিচয় পর্ব সারেন শাফিন আহমেদ।

সেদিন সাফিউদ্দিন সাফি পরিচালিত ‘ওয়ার্নিং’ সিনেমার গানের রেকর্ডিং ছিল। শাফিন আহমেদের গানে ঠোঁট মেলান সিনেমাটির নায়ক আরিফিন শুভ। গানটির কথা লিখেন কবির বকুল। আর গানটির সুর ও সংগীত পরিচালনা করেন শওকত আলী ইমন।

প্রথমবারের মতো সিনেমার গানে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে শাফিন আহমেদ রাইজিংবিডির এই প্রতিবেদককে বলেছিলেন, ‘এর আগেও সিনেমার গান করার অনেক প্রস্তাব পেয়েছি বিভিন্ন কারণে তা করা হয়নি।’ হঠাৎ চলচ্চিত্রের গানে কেন আসলেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেছিলেন, ‘গানের কথাগুলো আমার পছন্দ হয়েছে। সব মিলিয়ে গানটি আমার ভালো লেগেছে। তাই রাজি হয়ে গেলাম।’ ভালো গান পেলে নিয়মিত প্লেব্যাক করার ইচ্ছাও প্রকাশ করেছিলেন এই শিল্পী।

‘ওয়ার্নিং’ সিনেমায় ‘শোন তুমি’ শিরোনামের রোমান্টিক গানটিতে কণ্ঠ দেন শাফিন আহমেদ। গানটিতে শাফিন আহমেদকে যুক্ত করার পেছনের গল্প রাইজিংবিডিকে শুনিয়েছেন সিনেমাটির নির্মাতা সাফিউদ্দিন সাফি। তিনি বলেন, “শোন তুমি’ গানটির জন্য একজন ভালো শিল্পী খুঁজছিলাম। সেসময় আসিফ আকবর সিনেমার প্লেব্যাক ছেড়ে দিয়েছিলেন। টুটুল দেশে নেই। এছাড়া এই সিনেমার টাইটেল গান গেয়েছেন জেমস। শওকত আলী ইমন আমাকে শাফিন আহমেদর নাম প্রস্তাব করেন। নামটি শোনার সঙ্গে সঙ্গে আমি রাজি হয়ে গেলাম। ওনার গানেরে ফ্যান আগে থেকেই। গানের রেকডিংয়ের দিন তার সঙ্গে আমার পরিচয়। এটাই তার প্রথম এবং শেষ প্লেব্যাক। এর পরে আর কোনো সিনেমায় প্লেব্যাক করেননি।”  

মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার একটি হাসপাতালে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটে মারা যান শাফিন আহমেদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

১৯৭৯ সালে শাফিন আহমেদ গড়ে তোলেন বাংলাদেশের ইতিহাসে অন্যতম সেরা জনপ্রিয় ব্যান্ড মাইলস। ১৯৮২ সালে প্রথম অ্যালবাম ‘মাইলস’ এবং ১৯৮৬ সালে ‘স্টেপ ফাদার’ দিয়ে মাইলসের নিজস্ব গান বাজারে আসে। ১৯৯১ সালে রিলিজ হয় প্রথম বাংলা অ্যালবাম ‘প্রতিশ্রুতি’ এই অ্যালবামের চাঁদ-তারা গানটি তখন বিপুল জনপ্রিয়তা লাভ করে।

সংগীত ক্যারিয়ারে অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন শাফিন আহমেদ। ‘প্রথম প্রেমের মতো, প্রথম কবিতা এসে বলে’ অথবা ‘ধিকি ধিকি আগুন জ্বলে’— আবেগে-ভালোবাসায় এসব গান গেয়ে উঠবে মানুষ; ফিরে যাবে শাফিন আহমেদের স্মৃতি আর সুরে।