আন্তর্জাতিক

সারা বিশ্ব থেকে পারমাণবিক ও সামরিক গোপন তথ্য চুরির চেষ্টা করছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার হ্যাকাররা সারা বিশ্বের সরকার ও বেসরকারি কোম্পানিগুলোর কাছ থেকে পারমাণবিক ও সামরিক গোপন তথ্য চুরির চেষ্টা করছে। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া এ ব্যাপারে সতর্ক করেছে।

তিনটি দেশের পক্ষে থেকে জানানো হয়েছে, আন্ডারিয়েল ও অনিক্স স্লিট নামে পরিচিত পিয়ংইয়ংয়ের সামরিক ও পারমাণবিক কর্মসূচি ও উচ্চাকাঙ্ক্ষাকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে গোপন তথ্য পেতে প্রতিরক্ষা, মহাকাশ, পারমাণবিক ও প্রকৌশল সংস্থাগুলোকে লক্ষ্যবস্তু করছে। গ্রুপটি ইউরেনিয়াম প্রক্রিয়াকরণ থেকে ট্যাঙ্ক, সাবমেরিন ও টর্পেডো পর্যন্ত বিস্তৃত অঞ্চলে তথ্য খুঁজছে। তারা যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান, ভারত ও অন্যান্য দেশগুলোকেও লক্ষ্যবস্তু করা হয়েছে। মার্কিন বিমান বাহিনীর ঘাঁটি, নাসা এবং প্রতিরক্ষা সংস্থাগুলোকেও গ্রুপ দুটি টার্গেট করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, গ্রুপ দুটি মার্কিন স্বাস্থ্যসেবা সংস্থাগুলোর বিরুদ্ধে র‌্যানসামওয়্যার অপারেশনের মাধ্যমে তাদের গুপ্তচরবৃত্তির কার্যকলাপের অর্থ জোগাড় করছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের (এনসিএসসি) অপারেশন ডিরেক্টর পল চিচেস্টার বলেছেন, ‘আজ আমরা যে বৈশ্বিক সাইবার গুপ্তচরবৃত্তির অভিযানের তথ্য পেয়েছি তাতে দেখা যায় যে ডিপিআরকের (উত্তর কোরিয়া) অর্থায়নে কুশীলবরা  তাদের সামরিক ও পারমাণবিক কর্মসূচি চালিয়ে যেতে ইচ্ছুক।’

গুগল ক্লাউডের প্রধান অ্যানালিস্ট মাইকেল বারনহার্ট বলেছেন, ‘এই অভিযোগটি দেখায় যে উত্তর কোরিয়ার হুমকিদাতা গোষ্ঠীগুলো নাগরিকদের দৈনন্দিন জীবনের জন্য একটি গুরুতর হুমকি সৃষ্টি করছে এবং এগুলো উপেক্ষা বা অবহেলা করা যায় না। হাসপাতালগুলোকে তাদের রাজস্ব বৃদ্ধির জন্য টার্গেট করছে  এবং মানব জীবনের জন্য হুমকি সত্ত্বেও তাদের কর্মকাণ্ডের তহবিল জোগাড়ের জন্য তারা গোয়েন্দা তথ্য সংগ্রহের অগ্রাধিকার মিশনটি পূরণ করার ওপর নিরলসভাবে মনোযোগ দিচ্ছে।’