খেলাধুলা

উদ্বোধনের আগেই অলিম্পিকে বিশ্বরেকর্ড

আজ শুক্রবার রাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসের। অবশ্য তার আগেই হয়েছে একটি বিশ্বরেকর্ড। বৃহস্পতিবার প্যারিস অলিম্পিকে নারীদের র‌্যাংকিং রাউন্ডে দক্ষিণ কোরিয়ার নারী আর্চার লিম সি-হিয়ন ৬৯৪ পয়েন্ট স্কোর করে গড়েন নতুন বিশ্বরেকর্ড।

প্রথম দুই সেটে মোট ১২০ পয়েন্টের মধ্যে লিম স্কোর করেন ১১৮ পয়েন্ট। চার সেট শেষে তার পয়েন্ট হয় ২৪০ এর মধ্যে ২৩৪! র‌্যাংকিং রাউন্ড তিনি শেষ করেন ৭২০ পয়েন্টের মধ্যে ৬৯৪ পয়েন্ট স্কোর করে। যা বিশ্বরেকর্ড। শুধু তাই নয়, অলিম্পিকে আর্চারির ইতিহাসে সর্বোচ্চ স্কোর ছিল ৬৯২ পয়েন্ট। সেটিও ভেঙে দেন লিম। এছাড়া তার স্বদেশি অ্যান সান ২০২০ টোকিও অলিম্পিকে ৬৮০ পয়েন্ট স্কোর করে রেকর্ড গড়েছিলেন। সেটাও ভেঙে দেন লিম।

লিম মোট ৭২টি তীর ছুঁড়ে ৭২০ পয়েন্টের মধ্যে ৬৯৪ পয়েন্ট স্কোর করেন। পয়েন্ট হারান মাত্র ২৬টি।

রেকর্ড গড়ে লিম বলেন, ‘এটা আমার প্রথম অলিম্পিক। তাই চেষ্টা ছিল সর্বোচ্চটা দেওয়ার। আমি এটার জন্য কঠোর পরিশ্রম করে যথেষ্ট প্রস্তুতি নিয়েছি। সেটাই এখানে বাস্তবায়ন করার চেষ্টা করেছি। এই রেজাল্ট তারই ফল।’

র‌্যাংকিং রাউন্ডে তার এই রেকর্ড কেবল তাকেই পাদপ্রদীপের আলোতে আনেনি, পাশাপাশি গোটা দক্ষিণ কোরিয়া দলকে মানসিকভাবে বেশ উজ্জীবিত করেছে।