জাতীয়

লঘুচাপ সৃষ্টি হওয়ায় বন্দরে ৩ নাম্বার সংকেত 

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হওয়ায় দেশের সমুদ্র বন্দরগুলোকে তিন নাম্বার স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার আবহাওয়ার সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে উল্লেখিত এলাকা এবং এর আশেপাশে বায়ুচাপের তারতম্যের আধিক্য লক্ষ্য করা যাচ্ছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নাম্বার স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। এসব এলাকার ওপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

উত্তর বঙ্গোপসাগর এলাকায় যারা মাছ ধরছেন বা নৌকা, ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করার পরামর্শ দেওয়া হয়েছে। 

৩ নাম্বার স্থানীয় সংকেত মূলত সতর্কসংকেত। এর অর্থ হলো  বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগকবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে।

উল্লেখ্য যে, ৪ নাম্বার স্থানীয় সংকেতকে হুঁশিয়ারি সংকেত গণ্য করা হয়। ৫ নাম্বার সংকেত থেকে ৭ নাম্বার পর্যন্ত বিপদসংকেত। বন্দর ছোট বা মাঝারি তীব্রতর সামুদ্রিক ঝড়ের কবলে পড়ার আশঙ্কায় এই সংকেত দেখানো হয়। 

৮ নাম্বার থেকে শুরু হয় মহাবিপদসংকেত। এ সময় বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে এমন আশঙ্কা করা হয়।