আইন ও অপরাধ

পুলিশকে দুর্বল করতে পরিকল্পিতভাবে হামলা করা হয়েছে: হারুন

পুলিশকে দুর্বল করতে কোটা সংস্কার আন্দোলনের আড়ালে পরিকল্পিতভাবে হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। বৃহস্পতিবার (২৬ জুলাই) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তিনি।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, বিএনপি-জামায়াত অনেকবার গণতান্ত্রিক সরকারকে অবৈধভাবে ক্ষমতাচ্যুত করা বা দেশকে অকার্যকর করার চেষ্টা করেছে। কিন্তু, পুলিশের কারণে তারা বার বার ব্যর্থ হয়েছে। এজন্য তারা এবার পুলিশকেই টার্গেট করেছে।

তিনি বলেন, জামায়াত ও বিএনপির ক্যাডাররা নির্মমভাবে পিটিয়ে আমাদের দুই পুলিশ সদস্যকে হত্যা করেছে। মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ গড়েছিল পুলিশ। পুলিশই দুর্দিনে প্রথম এগিয়ে আসে। ২৮ অক্টোবরে আমরা দেখেছি, রাষ্ট্রীয় স্থাপনা ও বিচারপতির বাসভবনে হামলার চিত্র। কোটা সংস্কার আন্দোলনের সময়ও কোমলমতি শিক্ষার্থীদের ঢাল হিসেবে ব্যবহার করে এর আড়ালে রাষ্ট্রীয় স্থাপনা ও পুলিশকে টার্গেট করা হয়েছে। যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ এলাকায় গিয়ে তারা পুলিশকে টার্গেট করেছে। পুলিশ মারতে পারলে ১০ হাজার টাকার পুরস্কার ঘোষণা করেছিল তারা।

ডিএমপির অতিরিক্ত কমিশনার আরও বলেন, যারা পুলিশকে হত্যা করেছে, সাধারণ মানুষকে হত্যা করেছে, স্বপ্নের মেট্রোরেলসহ সরকারি স্থাপনায় নাশকতা চালিয়েছে; যারা এসবে নেতৃত্ব দিয়েছে, অর্থ যোগান দিয়েছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। তারা যেখানেই থাকুক না কেন, তাদের ছাড় দেওয়া হবে না।