আন্তর্জাতিক

যে কোনো মুহূর্তে বেধে যেতে পারে লেবানন-ইসরায়েল যুদ্ধ

এবার লেবাননের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। যেকোনো মুহূর্তে এই যুদ্ধ শুরু হয়ে যেতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

৭ অক্টোবর ইসরায়েল গাজায় হামলা শুরু করে। এর পরের দিন অর্থাৎ, ৮ অক্টোবর লেবাননের হিজবুল্লাহ ইসরায়েলের সীমান্ত এলাকায় হামলা শুরু করে। গোষ্ঠীটি জানিয়েছে, তারা গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে হামলা চালাচ্ছে। অবশ্য ইসরায়েল এবং হিজবুল্লাহ উভয়ই ইঙ্গিত দিয়েছেছিল, তারা সর্বাত্মক সংঘাত এড়াতে চেষ্টা করছে। কারণ এটি বিপর্যয়কর পরিণতি বয়ে আনতে পারে।

কিন্তু শনিবার ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমির একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও অন্তত ১৩ জন। এ হামলার জন্য লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এর জন্য ইরান সমর্থিত এই গোষ্ঠীকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তেল আবিব। 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, যা ঘটেছে তার জন্য হিজবুল্লাহকে ‘চরম মূল্য দিতে হবে যা এখনও পর্যন্ত পরিশোধ করা হয়নি।’

ধারণা করা হচ্ছে, ইসরায়েল হয়তো লেবাননের এমন জায়গায় আঘাত হানবে যেখানে এখনও পর্যন্ত হামলা চালানো হয়নি। অবশ্য লেবাননও অপেক্ষা করছে ইসরায়েল কী করে তা দেখার জন্য।