খেলাধুলা

ইতিহাস গড়ে ভারতকে প্রথম পদক এনে দিলেন মনু

প্যারিস অলিম্পিকের দ্বিতীয় দিনে প্রথম পদকের দেখা পেল ভারত। আজ রোববার (২৮ জুলাই) বিকেলে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়েন মনু ভাকের। প্রথম ভারতীয় নারী হিসেবে শ্যুটিংয়ে ভারতকে পদক দিলেন মনু। যা শ্যুটিংয়ে ১২ বছর পর ভারতের কোনো পদক জয়।

এই পদক জিতে টোকিও অলিম্পকের ব্যর্থতাও ঘোচালেন হরিয়ানার এই মেয়ে। ২০২০ অলিম্পিকে তার পিস্তলে সমস্যা হওয়ায় পদক বঞ্চিত হয়েছিলেন। এবার অবশ্য পদক জিতে সেই দুঃখ ঘোচালেন মনু। ২২১.৭ পয়েন্ট স্কোর করে ব্রোঞ্জ পান তিনি।

প্যারিসে পদক জিতে টোকিও অলিম্পিকের সেই হতাশার গল্প শোনান মনু, ‘টোকিওর পর আমি ভীষণ হতাশ হয়ে পড়েছিলাম। সেখান থেকে ঘুরে দাঁড়াতে আমার অনেক সময় লেগেছিল।’

এর আগে শ্যুটিংয়ে ৯টি পদক জিতেছিলেন মনু। সেই তালিকায় এবার যুক্ত হলো অনন্য মর্যাদার অলিম্পিক পদকও।

ভারতকে প্রথম পদক এনে দেওয়ায় অভিনন্দন ও প্রশংসায় ভাসছেন মনু। তাকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স-এ লিখেন, ‘একটা ঐতিহাসিক পদক। মনু ভাকের অসাধারণ খেলেছ। ভারতকে প্রথম পদক এনে দিলে। ব্রোঞ্জ পাওয়ার জন্য শুভেচ্ছা। এই সাফল্য আরও বিশেষ। কারণ, তুমি অলিম্পিকে শুটিং থেকে প্রথম ভারতীয় মহিলা হিসেবে পদক পেলে।’

এই ইভেন্টে স্বর্ণ ও রৌপ্য দুটিই জিতেছে দক্ষিণ কোরিয়া। তাদের ওহ ইয়ে জিন ২৪৩.২ পয়েন্ট স্কোর গড়ে স্বর্ণ জিতেন। আর কিম ইয়েজি ২৪১.৩ পয়েন্ট পেয়ে রৌপ্য জিতেন।