খেলাধুলা

অস্ট্রেলিয়ায় এইচপির রোমাঞ্চকর জয়

অধিনায়ক মাহমুদুল হাসান জয়ের ঘূর্ণিতে অস্ট্রেলিয়ায় রোমাঞ্চকর জয় পেয়েছে হাইপারফরম্যান্স দল। ৫ রানের নাটকীয় এই জয়ে পাকিস্তান শাহীনস তথা পাকিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজ শেষ হয় ১-১ সমতায়।

চারদিনের ম্যাচের শেষ দিনে শাহীনসের প্রয়োজন ছিল ১৬০ রান আর এইচপির ৬ উইকেট। অধিনায়ক জয় বল হাতে জাদু দেখিয়ে নেন ফাইফার, তাতে জয়ের দেখা পায় বাংলাদেশ এইচপি। জয় ১৩ ওভারে মাত্র ২১ রানে ৫ উইকেট নেন।

এইচপির দেওয়া ২৯৬ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা দারুণ হয় পাকিস্তান শাহীনসের। ওপেনিংয়ে ৯৬ রান তুলে বড় জয়ের বার্তা দেয়। শাহীনসের অধিনায়ক শাহিবজাদা ফারহানকে ব্যক্তিগত ৬৮ রানে আউট করে জুটি ভাঙেন জয়। এরপর পেসার রেজাউর রহমানের জোড়া আঘাতে ম্যাচে ফেরে এইচপি।

তৃতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে পাকিস্তান শাহীনস ১৩৬ রান করে। ওপেনার হাসিব উল্লাহ ছিলেন একমাত্র বাধা। আজ চতুর্থ দিনের শুরুতেই রেজাউরের শিকার হয়ে ৫১ রানে ফেরেন হাসিব।

এরপর তাহির-ইউসুফ ৬৫ রানের জুটিতে চোখ রাঙানি দিচ্ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত পারেননি। দুজনকেই ফেরান জয়। তাহির ৪৩ ও ইউসুফ ৪৫ রান করেন।

শেষ দিকে এইচপির জয়কে চোখ রাঙানি দিচ্ছিলেন দুই লোয়ার অর্ডার ব্যাটার মোহাম্মদ আলী ও খুররাম শেহজাদ। দুজনে ৫৭ রান যোগ করে ম্যাচ জমিয়ে তোলেন। দুজনকেই খুব কাছে গিয়ে ফেরান জয়। জয়ের জন্য যখন ৬ রান প্রয়োজন তখন হাসান মুরাদ আসেন এইচপির ত্রাতা হয়ে। ফয়সাল আকরামকে বোল্ড করে জয় এনে দেন পাঁচ রানে। শাহীনস থামে ২৯০ রানে।

প্রথম ইনিংসে এইচপি ২৫৮ রানে অলআউট হয়। জয়ের ব্যাট থেকে ৬৯ ও আইচ মোল্লা ৫৫ রান করেন। জবাবে শাহীনস প্রথম ইনিংসে মাত্র ১৭৯ রানে অলআউট হয়। রিপন মন্ডল ৪ উইকেট ও রেজাউর নিয়েছেন ৩ উইকেট।

৭৮ রানে এগিয়ে থাকা এইচপি দ্বিতীয় ইনিংসে আরও ২১৬ রান যোগ করে অলআউট হয়। এবারও ফিফটি হাঁকান জয় (৬৫) ও আইচ (৫৮)। পাকিস্তানের সামনে দাঁড়ায় চ্যালেঞ্জিং লক্ষ্য। শেষ পর্যন্ত সেটি টপকাতে পারেনি তারা।