খেলাধুলা

অলিম্পিকে আবারও ভুল, এবার জাতীয় সংগীতই পাল্টে দিলো আয়োজকরা

ঠিক অলিম্পিক জমিয়ে তুলতে পারছে না প্যারিস। ১০০ বছর পর নিজেদের শহরে বিগ বাজেটে ‘দ্য গ্রেটেস্ট শো অব আর্থ’ আয়োজন করলেও এখন পর্যন্ত তেমন কিছুই দেখাতে পারেনি। সাদামাটা উদ্বোধনী অনুষ্ঠানও কাড়তে পারেনি নজর। সঙ্গে যেটুকু আয়োজন করছে সেটাও আড়াল হয়ে যাচ্ছে একের পর এক ভুলে। এবার জাতীয় সংগীত পাল্টে দিয়েছে আয়োজকরা।

এর আগে দেশের নাম ভুল করেছিল তারা। প্যারিসের সিন নদীতে মার্চপাস্টের সময় একের পর এক নৌযানে করে আবির্ভাব হচ্ছিল বিভিন্ন দলের বহর। দক্ষিণ কোরিয়া দলের নৌযান দৃশ্যমান হতেই ঘোষক তাদের প্রথমে ফরাসি ও পরে ইংরেজি ভাষায় পরিচয় করিয়ে দেন ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া’ নামে। অথচ দক্ষিণ কোরিয়ার আনুষ্ঠানিক নাম ‘দ্য রিপাবলিক অব কোরিয়া’। দেশের নাম বিভ্রাট করে দক্ষিণ কোরিয়ার কাছে আনুষ্ঠানিক ক্ষমাও চেয়েছে অলিম্পিক কমিটি।

সোমবার বাস্কেটবল ইভেন্টে সাউথ সুদানের জাতীয় সংগীত ভুল করে আয়োজকরা। সাউথ সুদান নিজেদের প্রথম ম্যাচ খেলতে নেমেছিল পুয়ের্তো রিকোর বিপক্ষে। ম্যাচ শুরুর আগে বাজানো হয় জাতীয় সংগীত। সেখানেই গড়বড় করে আয়োজকরা। সাউথ সুদানের পরিবর্তে সুদানের জাতীয় সংগীত বাজানো হয়। সাউথ সুদানের সমর্থকরা বুঝতে পেরে গ্যালারি থেকে দুয়োধ্বনি দিতে থাকেন। পরে আয়োজকরা স্বল্প সময়ের মধ্যে নিজেদের ভুল শুধরে নেয়। ম্যাচ শেষে সাউথ সুদানের কাছে আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছে অলিম্পিক কমিটি।

পুরো বিষয়টিকে ‘হিউম্যান এরর’ হিসেবে দেখছে তারা। তবে সাউথ সুদানের খেলোয়াড়রা বিষয়টিকে ভালোভাবে নেয়নি। দলের এক খেলোয়াড় গণমাধ্যমে বিষয়টিকে ‘অসম্মানজনক’ বলছেন, ‘আয়োজদের আরও সচেতন হওয়ার প্রয়োজন ছিল। বিশেষ করে এতো বড় মঞ্চে যেখানে সাউথ সুদানের খেলোয়াড়রা খেলছে। ভুল জাতীয় সংগীত বাজানো মোটেও কাম্য নয়। এটা এক প্রকার অসম্মানজনক। কেউই শতভাগ পারফেক্ট নয়। প্রত্যেকেরই ভুল হতে পারে। কিন্তু সচেতনতা দেখাতেই হতো।’

ম্যাচে সাউথ সুদান পুয়ের্তো রিকোকে ৯০-৭৯ পয়েন্টে হারিয়েছে।