আন্তর্জাতিক

ওয়াটার বোর্ডিং ও কুকুর দিয়ে নির্যাতন চালাচ্ছে ইসরায়েল

গাজা যুদ্ধের সময় আটক ফিলিস্তিনিদের ওপর ওয়াটার বোর্ডিং ও কুকর ছেড়ে দিয়ে নির্যাতন চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বুধবার জাতিসংঘ এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় ওএইচসিএইচআর  এক প্রতিবেদনে জানিয়েছে, ৭ অক্টোবর থেকে হাজার হাজার ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। এদের মধ্যে চিকিৎসক, রোগী, বাসিন্দা ও যোদ্ধা রয়েছে। তাদের সবাইকে হাত ও চোখ বেঁধে গাজা থেকে ইসরায়েলে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়াড় আরও হাজার হাজার মানুষকে পশ্চিম তীরে আটক করা হয়েছে,  এ তথ্য জানিয়েছে।

ওএইচসিএইচআর বলেছে, ‘আটকের কারণ না জানিয়ে, আইনজীবীর কাছে যাওয়ার বা কার্যকর বিচারিক পর্যালোচনা ছাড়াই তাদেরকে গোপনে রাখা হয়েছে।’

প্রতিবেদনে বলা হয়েছে, ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা ও পশ্চিম তীরের অন্তত ৫৩ জন বন্দি ইসরায়েলি বন্দিদশায় মারা গেছে।

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক বলেছেন, ‘আমার অফিস এবং অন্যান্য সংস্থার সংগৃহীত সাক্ষ্যগুলো আন্তর্জাতিক মানবাধিকার আইন ও আন্তর্জাতিক মানবিক আইনের স্পষ্ট লঙ্ঘনের মধ্যে পড়ে, যার মধ্যে রয়েছে ওয়াটারবোর্ডিং এবং বন্দিদের উপর কুকুর ছেড়ে দেওয়ার মতো ভয়ঙ্কর কর্মকাণ্ড।’

তিনি যুদ্ধবিরতি বাস্তবায়ন, আন্তর্জাতিক আইনের প্রতি পূর্ণ সম্মান নিশ্চিত করতে এবং লঙ্ঘন ও অপব্যবহারের জন্য জবাবদিহিতা নিশ্চিত করতে সংঘাতের সঙ্গে জড়িত সব পক্ষকে আহ্বান জানিয়েছেন।