সারা বাংলা

অবস্থান কর্মসূচির আগে ববির ১২ শিক্ষার্থী আটক, পরে মুক্তি

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পালনের প্রস্তুতিকালে ১২ জনকে আটক করেছে পুলিশ। অবশ্য আটকের কয়েক ঘণ্টার মধ্যে তাদের ছেড়ে দেওয়া হয়। 

বৃহস্পতিবার (১ আগস্ট) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে তাদের আটক করা হয়। তবে পুলিশ বলছে, নিরাপত্তাজনিত কারণে তাদের থানা হেফাজতে রাখা হয়েছিল।

বিশ্ববিদ্যালয় ও পুলিশ সূত্রে জানা গেছে, বরিশাল বিশ্ববিদ্যালয় ও এর সকল হল বন্ধ থাকলেও বেশ কিছু শিক্ষার্থী বেলা ১১টার পর থেকে ক্যাম্পাসের সামনের রাস্তায় জড়ো হতে থাকে। তারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে অবস্থান কর্মসূচি পালনের প্রস্ততি নেয়। এদিন ছাত্রলীগ ঘটনাস্থলের কাছেই অবস্থান করলেও শিক্ষার্থীদের সঙ্গে মুখোমুখি হয়নি। বিশৃংখলা এড়াতে ঘটনাস্থল থেকে বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থীকে আটক করে মেট্রোপলিটন বন্দর থানায় নিয়ে যায় পুলিশ। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক আব্দুল কাইউম ও শিক্ষক সমিতির সভাপতি আব্দুল বাতেনসহ প্রক্টরিয়াল বডির সদস্যরা শিক্ষার্থীদের ছাড়াতে থানায় ছুটে যান। পুলিশ তাদের জিম্মায় শিক্ষার্থীদের ছেড়ে দেয়। 

বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম আর মুকুল জানান, শিক্ষার্থীদের আটক করা হয়নি। তাদের নিরাপত্তার স্বার্থে পুলিশি হেফাজতে রাখা হয়েছিল। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও শিক্ষক নেতাদের কাছে তাদের হস্তান্তর করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আব্দুল কাইউম জানান, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আটকের খবরে তিনিসহ অন্যান্য শিক্ষকরা থানায় ছুটে যান। পরে তাদের জিম্মায় শিক্ষার্থীদের ছেড়ে দেওয়া হয়।