খেলাধুলা

সেমিফাইনালে ওঠার মহারণে মুখোমুখি আর্জেন্টিনা-ফ্রান্স

হিসেবটা শুরু ২০১৮ ফুটবল বিশ্বকাপ থেকে। সেবার ফরাসিদের কাছে হেরে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। সেই দলে ছিলেন হাভিয়ের মাসচেরানো। লিওনেল মেসি-অ্যাঞ্জেল ডি মারিয়ারা অবশ্য কাতারে ২০২২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে শোধ তুলে নিয়েছেন। কিন্তু মাসচেরানো? তার সামনে মোক্ষম সুযোগ আজ। 

প্যারিস অলিম্পিক ফুটবলের কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স। বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে এই দুই দল। এই আসরে আর্জেন্টিনার জুনিয়রদের কোচ হিসেবে আছেন মাসচেরানো। তার সামনেও আজ শোধ তুলবার পালা।

কাজটা অবশ্য সহজ হবে না। কেননা, এবারের আসরে ঘরের মাঠে দশর্কদের সামনে খেলবে ফ্রান্স। তাছাড়া ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালে পা রেখেছে ফরাসিরা। এদিকে ‘বি’ গ্রুপে রানার্সআপ হয়ে শেষ আটে উঠেছে দুবারের অলিম্পিক চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

লড়াইটা অবশ্য তরুণদের হলেও চোখ থাকবে দুই দলের কোচের ওপরও। আর্জেন্টিনার ডাগআউটে তো মাসচেরানো আছেনই, স্বাগতিক ফ্রান্সের ডাগআউটে থাকবেন সাবেক ফরাসি তারকা থিয়েরি অঁরি। দুই সাবেকের লড়াইও হবে জমজমাট।

আর্জেন্টিনা ও ফ্রান্স বর্তমানে দুই ভাগে বিভক্ত। যার কেন্দ্রবিন্দুতে রয়েছেন এনজো ফার্নান্দেজ। কোপার সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হওয়ার পর ফ্রান্সকে অপমান করে বানানো গান বাজিয়েছেন এনজো। তাতেই সম্পর্ক আরও তিক্ত হয়ে উঠেছে। সাম্প্রতিক সময়ে দুই দলের এমন সব ঘটনার কারণে তাদের উত্তরসূরিদের ম্যাচেও দেখা যেতে পারে সেই ঝাঁজ।