খেলাধুলা

আর্জেন্টিনাকে হারিয়ে সেমিফাইনালে ফ্রান্স

লড়াই যে জমজমাট হবে, সেটা আগেই ধারণা করা হয়েছিল। মাঠেও দেখা গেল উত্তেজনা আর উন্মাদনার রেশ। এর ফাঁকে ম্যাচের প্রথমার্ধের পঞ্চম মিনিটে হেডে গোল করে ফ্রান্সকে এগিয়ে রেখেছিলেন ফিলিপ্পে মাতেতা। সেই গোল আর শোধ করতে পারেনি আর্জেন্টিনা। তাতে ১-০ গোলের হারে প্যারিস থেকে বিদায় নিলো দুইবারের সোনাজয়ীরা।

শুক্রবার (২ আগস্ট) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় স্টেড মাটমুট আটলান্টিক স্টেডিয়ামে মাঠে নেমেছিল দুই পরাশক্তি। ম্যাচের শুরুতেই গ্যালারিতে দেখা যায় উত্তেজনা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই দলের সমর্থকদের মাঝে অবস্থান নেয় পুলিশ। তবে গ্যালারির প্রভাব এরপর মাঠেও দেখা যায়।

ম্যাচে ফ্রান্স জিতলেও পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে আর্জেন্টিনা। তবে কাঙ্খিত গোলের দেখা পায়নি আলবিসেলেস্তেরা। বিপরীতে খেলার শুরুতেই গোল হজম করে বসে আকাশী-সাদা জার্সিধারীরা। ম্যাচের পঞ্চম মিনিটে মাইকেল ওলিসের ক্রসে হেডে বল জালে জড়ান মাতেতা।

অথচ পুরো ম্যাচে আর্জেন্টিনা বল দখলে রেখেছিল ৭০ শতাংশ সময়। আর্জেন্টিনা শট নিয়েছিল ১৬টি, এবং ১০টি শট নিয়েছিল ফ্রান্স। আর্জেন্টিনার চারটি শট ছিল লক্ষ্যে। অপরদিকে ফ্রান্সের দুটি শট ছিল লক্ষ্যে। তবে শুরুর ওই ধাক্কা আর সামলে উঠতে পারেনি আলভারেজরা।

শেষ বাঁশি বাজার সাথে সাথে প্রথমে বাকবিতণ্ডা, এরপর দুই দলের খেলোয়াড়রা জড়িয়ে পড়েন হাতাহাতি। এমনকি টানেল দিয়ে ড্রেসিংরুমে ফেরার সময়ও দুই দলের ফুটবলাররা হাতাহাতিতে জড়িয়ে পড়েন। যা বেশ আলোচনার খোরাক জুগিয়েছে।

দিনের আরেক ম্যাচে প্যারাগুয়েকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে আফ্রিকার দেশ মিসর। সেমিফাইনালের ম্যাচে তাদের বিপক্ষে খেলবে ফ্রান্স।