খেলাধুলা

ফ্রান্সকে হারিয়ে সেমিফাইনালে ব্রাজিল

প্যারিস অলিম্পিকে ব্রাজিলের কোয়ার্টার ফাইনালেই খেলার কথা ছিলো না। ভাগ্যের সহায় পেয়ে সেই তারাই হারিয়েছে দিয়েছে শক্তিশালী ফ্রান্সকে। পৌছে গেছে সেমিফাইনালের। ব্রাজিল ম্যাচটি জিতেছে ১-০ গোলে। এই জয়ে ব্রাজিলিয়ান কিংবদন্তি মার্তার অলিম্পিক সোনা জয়ের স্বপ্নটাও ভালোভাবে বেঁচে থাকলো।

এবারের অলিম্পিকে মার্তার দিকে আলাদা করে নজর ছিল সবার। এটাই যে ক্যারিয়ারের শেষ অলিম্পিক তার। সেই সঙ্গে অলিম্পিক স্বর্ণ জয়ের স্বপ্ন। কিন্তু গ্রুপ পর্বের শেষ ম্যাচে স্পেনের বিপক্ষে ব্রাজিলের হারা ম্যাচে লাল কার্ড দেখেন মার্তা। দল কোয়ার্টারে বাদ পড়লেই স্বপ্ন শেষ, এমন সমীকরণে ভাগ্যদেবী সহায় হলো মার্তার।

ব্রাজিলকে সেমিফাইনালে তোলা ম্যাচের একমাত্র গোলটি করেন গাবি পোর্তিলিও। ম্যাচের ৮২ মিনিটে দারুণ এক ফিনিশিংয়ে গোল করে দলকে জয়সূচক গোলটি এনে দেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ আরেক শক্তিশালী দল স্পেন। তারা কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করে ম্যাচ জিতে নেয় টাইব্রেকারে (৪-২)।

সেমিফাইনালে মার্তাকে পাচ্ছে দল। মার্তার ক্যারিয়ারে একটাই আক্ষেপ, অলিম্পিকের সোনা নেই। ২০০৪ ও ২০০৮ সালের অলিম্পিকে জিতেছিলেন রুপা। এবার স্পেন বাধা জয় করে স্বর্ণ জয়ের চ্যালেঞ্জ মার্তার। বাকিটা সময়ের হাতে।