ক্যাম্পাস

লেজুড়বৃত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি চবি শিক্ষকদের

দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানিয়ে বিবৃতি দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের ১৪৭ জন শিক্ষক। শুক্রবার (৯ আগস্ট) দুপুর ১২টার দিকে এ বিবৃতি দেন তারা। 

বিবৃতিতে উল্লেখ করা হয়, বিগত দশকগুলোতে দলীয় ছাত্র রাজনীতি হয়ে পড়েছে খুন, দখল, চাঁদাবাজি, নির্যাতন আর ভয়ের প্রতীক। দলীয় ছাত্ররাজনীতি চলমান থাকার কারনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে, বৈধ ও ন্যায্যতার ভিত্তিতে আবাসিক হলগুলোতে আসন বরাদ্দ পাচ্ছে না। যা তাদের অত্যাবশ্যকীয় অধিকার। দলীয় ছাত্র রাজনীতির কারণে বিশ্ববিদ্যালয়ে দিনের পর দিন ব্যাহত হয়েছে একাডেমিক কার্যক্রম। শিক্ষার্থী ও শিক্ষকরা হয়েছেন নৃশংসতা ও জিম্মিকরণের শিকার। 

শিক্ষকরা বলেন, আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষকগণ খুব স্পষ্ট ভাষায় বলতে চাই, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দলীয় লেজুড়বৃত্তির ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হোক। ছাত্ররা তাদের অধিকারের কথা বলবে চাকসু সক্রিয়করণের এবং কার্যকরী সিনেট বাস্তবায়নের মাধ্যমে। একইসঙ্গে ১৯৭৩ এর অধ্যাদেশ এর সঙ্গে সামঞ্জস্য রেখে ও প্রাসঙ্গিকভাবে লেজুড়বৃত্তিভিত্তিক শিক্ষক রাজনীতিকেও কীভাবে সংস্কার করা যায় তা নিয়ে কার্যকরী উদ্যোগ গ্রহণ করতে হবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আইন এর মূল চেতনাকে সমুন্নত রাখা অত্যন্ত জরুরি। যাতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান, শিক্ষা, প্রশিক্ষণ এবং গবেষণার জন্য একটি সুষ্ঠু পরিবেশ বজায় রাখা যায়।

বিবৃতির বিষয়ে জানতে চাইলে চবি’র যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ড. আলী আর রাজি বলেন, ‘আমরা চাই ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি নিষিদ্ধ হোক। যে রাজনীতি মানুষের মৌলিক অধিকারকেই ক্ষুন্ন করে সে রাজনীতি আমরা চাই না।’