খেলাধুলা

মহারাজের স্পিনে ধুঁকছে ওয়েস্ট ইন্ডিজ

দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে চারশর আগে আটকে দেয় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাটিংয়ে নেমে ভালো কিছুর ইঙ্গিত দিলেও কেশব মহারাজের স্পিনে ধুঁকে দ্বিতীয় দিন শেষ করেছে তারা। প্রোটিয়াদের তুলনামূলক কম রানে আটকেও স্বস্তিতে নেই ক্যারিবীয়রা। বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের রান ৪ উইকেটে ১৪৫। এখনো ২১২ রানে পিছিয়ে।

ত্রিনিদাদে প্রথম দিনে শেষে চারশর স্বপ্ন দেখেছিল দক্ষিণ আফ্রিকা। ৮ উইকেটে ৩৪৪ রানে প্রথম দিন শেষ করেছিল তারা। তবে দ্বিতীয় দিনে বেশি দূর এগোতে পারেনি। আর ১৩ রান যোগ করতেই হারিয়েছে বাকি ২ উইকেট। উইন্ডিজের হয়ে জোমেল ওয়ারিকান ৪ ও জেডন সিলস ৩ উইকেট নেন।

প্রথম ইনিংসের জবাব দিতে নেমে শুরুটা ভালোই করে ক্যারিবীয়রা। দুই ওপেনার। ক্রেইগ ব্রাথওয়েট ও মিকাইল লুইস মিলে গড়েন ৫৩ রানের জুটি। প্রোটিয়া ফাস্ট বোলারদের দারুণভাবে মোকাবেলা করছিলেন দুজন। তবে ধরা খান স্পিনে। ব্যক্তিগত ৩৫ রানে মহারাজের বলে বোল্ড হয়ে ফেরেন লুইস।

এরপর ব্রাথওয়েটের সঙ্গে জুটি গড়েন কেসি কার্টি। দুজন দেখেশুনে খেলে দলকে শতরানের ঘর পার করেন। তবে রান আউটের ফাঁদে পড়েন ব্রাথওয়েট। ১১৪ রানের মাথায় ভাঙে এ জুটি। ব্রাথওয়েট করেন ৩৫ রান। এরপর দ্রুত আরও ২ উইকেট হারিয়ে ফেলে তারা। ৪২ রান করে ফিরে যান কেসি কার্টি।

দলীয় ১২৪ রানে ফিরে যান আলিক আথানজেও (৩)। বাকি পথটায় আর কোনো বিপদ হতে দেননি কাভেম হজ (১১*) ও জেসন হোল্ডার (১৩*)। নিরাপদে দিন শেষ করেন তারা। তৃতীয় দিন সকালে ব্যাট করতে নামবেন এ দুজন।

৪৫ রান দিয়ে ৩ উইকেট নেওয়া মহারাজ দিন শেষে বলেন, ‘বিষয়টা হচ্ছে সবকিছু সরল রাখা এবং ধৈর্য ধরে একইভাবে বল করে যাওয়া। এই উইকেট সহায়তা পাওয়া যায় না। আমি বৈচিত্র্যময় হয়ে ওঠার চেষ্টা করেছি। এ ছাড়া বিভিন্ন ধরনের গতিতে ও গতিপথে বল করে রান করাকে কষ্টসাধ্য করে তুলতে চেয়েছি।’

সংক্ষিপ্ত স্কোর: দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ১১৭.৪ ওভারে ৩৫৭ ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৬৭ ওভারে ১৪৫/৪ (কার্টি ৪২, লুইস ৩৫, ব্র্যাথওয়েট ৩৫; মহারাজ ৩/৪৫)