খেলাধুলা

সেরা ও অভিজ্ঞ খেলোয়াড় নিয়ে পাকিস্তান যাত্রা

তাকে নিয়ে দোলাচালে ছিলেন নির্বাচকরা। একে তো পরিস্থিতি অনুকূলে নেই, তার উপর একাধিক পরিচয়ের কারণে প্রবল বিতর্কিত। তাই পাকিস্তান সফরে দলে তার অর্ন্তভুক্তি নিয়ে বেশ সময় ব্যয় করতে হয়েছে নির্বাচকদের। শেষ পর্যন্ত তাকে এড়ানোর সুযোগ হলো না। সাকিব আল হাসানকে নিয়ে পাকিস্তানে দুই টেস্ট খেলতে মাঠে নামবে বাংলাদেশ।

গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর সংসদ ভেঙে দেওয়া হয়েছে। গত নির্বাচনে আওয়ামী লীগ থেকে মাগুরা-১ আসনের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ক্রিকেটারের পাশাপাশি সাকিবেরও একটা রাজনৈতিক পরিচয় দাঁড়িয়ে গেছে। রাজনীতি নিয়ে সাকিবের ভবিষ্যৎ সময় বলে দেবে। তবে ক্রিকেট বোর্ড এখন শুধু তাকে ক্রিকেটার হিসেবেই দেখছে তা বোঝা গেল পাকিস্তান সফরে দলে তার অন্তর্ভুক্তির পর। 

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিবের অভিজ্ঞতা পাকিস্তানে কাজে লাগাতে চায় বাংলাদেশ। শুধু সাকিব নয়, দলে ফেরা মুশফিক ও মুমিনুলের অভিজ্ঞতাও বেশ। ত্রয়ীর ওপর নির্বাচক প্যানেলের আস্থা বিরাট। গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘এই সংস্করণের জন্য আমাদের সেরা খেলোয়াড় বাছাই করার উপর জোর দেওয়া হয়েছে। এটি একটি ভালো ভারসাম্যপূর্ণ স্কোয়াড। মুশফিকুর (রহিম), মুমিনুল (হক) এবং সাকিব (আল হাসান) মিলিতভাবে ২১৬টির মতো ম্যাচ খেলেছেন এবং এই ধরনের অভিজ্ঞতার বিকল্প নেই। তাইজুল (ইসলাম) এবং মিরাজ (মেহেদি হাসান) দীর্ঘদিন ধরে স্পিন বিভাগে নেতৃত্ব দিচ্ছেন এবং তারা মিলিতভাবে ৩৫০টিরও বেশি উইকেট পেয়েছেন। আমরা শান্ত (নাজমুল হোসেন), লিটন (কুমার দাস) এবং অন্যান্য ব্যাটসম্যানরা এগিয়ে যাওয়ার প্রত্যাশা করি। কারণ পাকিস্তানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে আমাদের দলীয় প্রচেষ্টার প্রয়োজন হবে।’ 

তবে আপাতত সাকিবের দেশে ফেরার সম্ভাবনা নেই। কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি খেলে সাকিব এখন পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে। নিজের ব্যবস্থাতেই সাকিব দুবাই হয়ে পাকিস্তান যাবেন। দলের সঙ্গে যোগ দেবেন। পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। নিউ জিল্যান্ডকে ঘরের মাঠে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় সাইকেলের খেলা শুরু করে বাংলাদেশ। এরপর নিউ জিল্যান্ডের বিপক্ষে এক হার এবং শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে বাজেভাবে হারে বাংলাদেশ। প্রথম অ্যাওয়ে সিরিজ পাকিস্তানে ভালো করতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। 

গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘পাকিস্তান খুব শক্ত প্রতিপক্ষ, বিশেষ করে তাদের ঘরের মাটিতে এবং এটি আমাদের জন্য একটি চ্যালেঞ্জিং সফর হবে। এটা ভালো যে আমরা লাহোরে প্রস্তুতির জন্য অতিরিক্ত সময় পাব। এ ছাড়াও, বাংলাদেশ এ দলের সাথে ইতিমধ্যে পাকিস্তানে থাকা কিছু খেলোয়াড় টেস্ট সিরিজের জন্য জাতীয় দলে যোগ দেবেন। তাদের অভিজ্ঞতা আমাদের কাজে আসবে।’