খেলাধুলা

তামিমের ফেরা নিয়ে যে ইঙ্গিত দিলেন প্রধান নির্বাচক 

সাবেক অধিনায়ক তামিম ইকবালের খেলায় ফেরা নিয়ে মতামত জানতে তার সঙ্গে বারবার বৈঠকের কথা বলেছিলেন নাজমুল হাসান পাপন। কিন্তু সরকার পতনের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি আত্মগোপনে, তামিমের সঙ্গে তার বৈঠকের বিষয়ও একপ্রকার অন্ধকারে। 

সেই দায়িত্ব নিতে যাচ্ছেন বিসিবির নির্বাচক প্যানেলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন লিপু। সোমবার (১২ আগস্ট) পাকিস্তান সিরিজের সংবাদ সম্মেলনে তামিম প্রসঙ্গে এলে লিপু জানান, বৈঠক করতে তার কোনো সমস্যা নেই।

প্রধান নির্বাচক বলেন, ‘আমার মনে হয় যে এখন যেহেতু অনেক কিছু বদলে যাচ্ছে, সে আলোকে কথা বলে অন্তত তামিম ইকবালের মতামতটা জানতে আমার সমস্যা নেই।’   লিপুর কথায় বিসিবি প্রেসিডেন্ট-তামিমে বৈঠকের বিষয়টি উঠে আসে, ‘আগে আমরা জানতাম যে সভাপতি (নাজমুল হাসান পাপন) সাহেবের সঙ্গে তামিমের একটা বৈঠক হবে। এরপর একটা সিদ্ধান্ত আসবে। সে সিদ্ধান্তের আলোকে আমরা আমাদের কার্যক্রম এগিয়ে নেওয়ার একটা ভাবনা ছিল।’

২০২৩ বিশ্বকাপ দল থেকে বাদ পড়ার পর জাতীয় দলের কোনো সংস্করণে তামিমকে বিবেচনায় নেওয়া হয়নি। বারবার তার সঙ্গে বৈঠকের কথা বলেছে বিসিবি, কিন্তু আদতে এটা হয়নি। এবার পরিস্থিতি বদলে যাওয়ায় সেই পথ সুগম হলো নির্বাচকদের সামনে। 

তামিম সবশেষ খেলেছেন ওয়ানডেতে, ২০২৩ সালের সেপ্টেম্বরে, নিউ জিল্যান্ডের বিপক্ষে। এর আগে একই বছর টেস্ট খেলেছেন এপ্রিলে, আয়ারল্যান্ডের বিপক্ষে। 

জাতীয় দলে সুযোগ না পেলেও ঘরোয়া ক্রিকেট ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ত ছিলেন তামিম। তার নেতৃত্বে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সবশেষ আসরে চ্যাম্পিয়ন হয় ফরচুন বরিশাল। খেলেছেন ঢাকা প্রিমিয়ার লিগেও।