খেলাধুলা

অস্ট্রেলিয়ায় টানা দ্বিতীয় হার বাংলাদেশ এইচপির

অস্ট্রেলিয়ায় টপ এন্ড টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচ জিতেছিল বাংলাদেশ এইচপি। এরপর টানা দুই ম্যাচে হারের বৃত্তে বন্দি হয়ে আছে আকবর আলীর দল। এবার অ্যাডিলেড স্ট্রাইকার্সের কাছে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে তারা।

বুধবার (১৪ আগস্ট) আগে আগে ব্যাট করে ১৯.৫ ওভারে ১৪৭ রান সংগ্রহ করে এইচপি। দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেন শামীম হোসেন পাটোয়ারী। জবাব দিতে নেমে মাত্র ২ উইকেট হারিয়ে ১৪ বল হাতে রেখেই ম্যাচ জিতে যায় অ্যাডিলেড।

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই বিদায় নেন তানজিদ হাসান তামিম। ৫ বলে করেন মাত্র ১ রান। প্রথম ম্যাচে জয়ের নায়ক পারভেজ হোসেন ইমনও বিদায় নেন দ্রুত। ৫ বলে একটি বাউন্ডারিতে ৮ রান আসে তার ব্যাট থেকে। আফিফ হোসেন ধ্রুব ব্যর্থতার বৃত্তেই বন্দি। ৬ বলে ২ রান করে ক্যাচ আউট হয়েছেন তিনি।

সতীর্থদের আসা-যাওয়ার মাঝে এক প্রান্ত আগলে খেলছিলেন ওপেনার জিসান আলম। ৯.১ ওভারের মাথায় বিদায় নেন তিনিও। জিসানের ব্যাট থেকে আসে ২১ বলে ২৬ রান। তার ইনিংসে ছিল একটি করে ছক্কা ও চারের মার।

দলীয় ৫২ রানে চার উইকেট হারানোর পর দলের হাল ধরেন আকবর আলি ও শামীম হোসেন। পঞ্চম উইকেটে জুটিতে দুজন যোগ করেন ৩৫ রান। অধিনায়ক আকবর আউট হলে ভেঙে যায় এই জুটি। ৩৫ বলে ৩৬ রানের ইনিংস খেলেন তিনি। একটি চার ও দুইটি ছক্কা হাঁকান আকবর।

এরপর আবু হায়দার রনি ৭ এবং মাহফুজুর রহমান রাব্বি ১৬ রান করেন। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে শামীম করেন ৩২ বলে ৪২ রান। তার ব্যাট থেকে তিনটি চার ও একটি ছক্কা আসে। তাতেই বাংলাদেশ লড়াই করার মতো পুঁজি পায়।

১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ওপেনার জস কানকে হারায় অ্যাডিলেড। রিপন মন্ডলের বলে গোল্ডেন ডাকের স্বাদ পান তিনি। কিন্তু বাকি সময়ে বোলিং বিভাগ ছিল পুরোপুরি পানসে। ফলে দ্বিতীয় উইকেটে দারুণ এক জুটি গড়ে অ্যাডিলেড।

দ্বিতীয় উইকেটে ৬৮ বলে ৮৩ রানের জুটি গড়েন জ্যাক উইন্টার ও নোয়াহ ম্যাকফেইডেন। ৩২ বলে ৩৮ রান করা নোয়াহকে শিকার করেন আবু হায়দার রনি। কিন্তু উইন্টার অ্যাডিলেডের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। ৫৪ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি। হামিশ কেস করেন ২৩ রান।