খেলাধুলা

ভারতের কোচ হলেন মরনে মরকেল

দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেলকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। সেপ্টেম্বর থেকে তিনি ভারত দলের সঙ্গে কাজ শুরু করবেন। আজ বুধবার (১৪ আগস্ট, ২০২৪) এমনটাই জানিয়েছেন বিসিসিআই’র সেক্রেটারি জয় শাহ।

সেপ্টেম্বরে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে ভারত সফর করবে বাংলাদেশ। এটি হবে বোলিং কোচ হিসেবে মরকেলের প্রথম অ্যাসাইনমেন্ট।

মরকেলের আগে গৌতম গম্ভীরের নেতৃত্বাধীন কোচিং প্যানেলে সহকারী কোচ হিসেবে যোগ দিয়েছিলেন ভারতের সাবেক অলরাউন্ডার অভিষেক নয়ার ও নেদারল্যান্ডসের রায়ান টেন ডেসকাট। এছাড়া রাহুল দ্রাবিড়ের সময় ফিল্ডিং কোচের দায়িত্বে থাকা ডি দিলিপও আছেন দলের সঙ্গে।

নয়ার ও ডেসকাট এর আগে গম্ভীরের সঙ্গে কলকাতা নাইট রাইডার্সের হয়ে একসঙ্গে কাজ করেছিলেন। আর মরকেল লক্ষ্ণৌ সুপার জায়ান্টসে কাজ করেছিলেন গম্ভীরের সঙ্গে। শুধু তাই নয়, গম্ভীরের অধিনায়কত্বে কেকেআরে খেলেছিলেন মরকেল।

৩৯ বছর বয়সী মরকেলকে গেল বছরের জুনে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল পাকিস্তান। কিন্তু ২০২৩ এশিয়া কাপ ও বিশ্বকাপে পাকিস্তানের বাজে পারফরম্যান্সের কারণে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে ছাড়তে হয়েছিল সেই দায়িত্ব।

অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পাওয়া মরকেল দক্ষিণ আফ্রিকার হয়ে ৮৬টি টেস্ট খেলে উইকেট নিয়েছিলেন ৩০৯টি। এছাড়া ১১৭ ওয়ানডেতে ১৮৮ ও ৪৪ টি-টোয়েন্টি ম্যাচে নিয়েছিলেন ৪৭ উইকেট। আর আইপিএলে ৭০ ম্যাচ খেলে উইকেট নিয়েছিলেন ৭৭টি।