খেলাধুলা

রিয়ালের জার্সিতে শিরোপার চূড়ায় মদ্রিচ

ম্যাচে সবটা আলো কেড়ে নিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। মাঠে নামলেন, চোখ ধাঁধানো খেলা উপহার দিলেন, গোল করলেন, দলকে শিরোপা জেতালেন। ফরাসি তারকার ঝলকের মাঝেও নীরবে একটি রেকর্ড গড়ে ফেললেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। রিয়ালের জার্সিতে সর্বোচ্চ শিরোপা জয়ের চূড়ায় পা রেখেছেন এই মিডফিল্ডার।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) আটালান্টাকে ২-০ গোলে হারানোর ম্যাচে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন মদ্রিচ। রিয়ালের হয়ে গতকাল সর্বোচ্চ ২৭টি শিরোপা জেতার রেকর্ড গড়েছেন তিনি। ছাড়িয়ে গেছেন ২৬টি শিরোপা জেতা নাচো ও দানি কারভাহালকে। ২৫টি করে শিরোপা নিয়ে তিনে আছেন করিম বেনজেমা ও মার্সেলো।

স্প্যানিশ ক্লাবটির হয়ে মদ্রিচ জিতেছেন ৬টি চ্যাম্পিয়নস লিগ, ৫টি উয়েফা সুপার কাপ, ৫টি ফিফা ক্লাব বিশ্বকাপ, ৪টি লা লিগা, ২টি কোপা দেল রে ও ৫টি স্প্যানিশ সুপার কাপ। ম্যাচ খেলার সংখ্যা ছাড়িয়েছেন পাঁচ শতাধিক। ৫৩৫ ম্যাচে গোল করেছেন ৩৯টি, গোলে সহায়তা করেছেন ৮৬টি।

সব মিলিয়ে কোনো ক্লাবের হয়ে সর্বোচ্চ শিরোপা জেতার লড়াইয়ে অবশ্য পিছিয়ে আছেন মদ্রিচ। এই তালিকায় সর্বোচ্চ শিরোপা জেতার রেকর্ড যৌথভাবে শীর্ষে আছেন রায়ান গিগস ও লিওনেল মেসি। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন গিগস। সমান ৩৫টি শিরোপা বার্সেলোনার হয়ে জিতেছেন মেসি।

আর সব মিলিয়ে সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড মেসির। বার্সার হয়ে ৩৫টি ট্রফি জেতা মেসির মোট শিরোপা সংখ্যা ৪৫। বাকিগুলো জিতেছেন জাতীয় দল, পিএসজি ও ইন্টার মায়ামির হয়ে। এই তালিকায় দুইয়ে আছেন ব্রাজিলিয়ান তারকা দানি আলভেজ। এই রাইটব্যাক তার পুরো ক্যারিয়ারে জিতেছেন ৪৩টি শিরোপা।