খেলাধুলা

টেস্ট ক্রিকেটের ১৫০ বছর, স্মৃতি রোমন্থনে মুখোমুখি অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

১৮৭৭ সালের মার্চের ঘটনা। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার ওপেনার চার্লস বানারম্যানকে প্রথম বল করলেন ইংল্যান্ডের আলফ্রেড শহ। ব্যস! শুরু হয়ে গেল আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম টেস্ট। যে ম্যাচটি ৪৫ রানে জিতেছিল অস্ট্রেলিয়া।

সেই শুরু সাদা পোশাকের টেস্ট ক্রিকেটের। এরপর কতো রং পাল্টে, কতো নিয়ম পরিবর্তন হয়ে, কতো অযুত-নিযুত স্মৃতি উপহার দিয়ে টেস্ট ক্রিকেট চলছে আপন মহিমায়। ২০২৭ সালে টেস্ট ক্রিকেটের ১৫০ বছর পূর্ণ হবে। স্মৃতি রোমন্থনে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে। ক্রিকেট অস্ট্রেলিয়া রোববার এ খবর নিশ্চিত করেছে।

টেস্ট ক্রিকেটের প্রথম মুখোমুখি হওয়া দুই কেবল টেস্ট ক্রিকেটের ১৫০ বছর উদযাপনে একটি ম্যাচ খেলবে। দুই দল এতে সম্মত হয়েছে। একমাত্র এই টেস্ট ম্যাচটি অ্যাশেজ সিরিজের আওতায় পড়বে না। প্রথম ম্যাচের মতো ১২-১৭ মার্চ ম্যাচটি আয়োজনের চেষ্টা করবে দুই দল। 

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলি আনন্দের সঙ্গে এ খবর দিয়ে বলেছেন, ‘২০২৭ সালের মার্চে টেস্ট ক্রিকেটের ১৫০তম বার্ষিকী উদযাপন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে। ম্যাচটি বিশ্বের অন্যতম সেরা ক্রীড়া ইভেন্ট ক্রিকেটের জনপ্রিয়তাকে আরো বাড়িয়ে তুলবে।’

এদিকে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড এবং সিডনি ক্রিকেট গ্রাউন্ড আগামী সাত বছরের জন্য টেস্ট ক্রিকেটের সব বড় আয়োজনের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ২০৩১ সাল পর্যন্ত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বক্সিং ডের সবগুলো ম্যাচ আয়োজন করবে এবং সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শুরু হবে নতুন বছরের প্রথম টেস্ট। অ্যাডিলেড তাদের টেস্টের জন্য ক্রিসমাসের আগের টানা সাত বছরের স্লট পেয়েছে।