সারা বাংলা

বন্যার্তদের পাশে দাঁড়াতে ছবি বিক্রি করতে চান ফটোগ্রাফার মারুফ 

বন্যার পানিতে প্লাবিত হয়েছে দেশের দক্ষিণাঞ্চলের ১১টি জেলা। এতে করে প্রাণহানির সাথে পানিবন্দি হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। অন্যান্যদের মতো এ বিপুল বন্যাদুর্গত মানুষদের পাশে দাঁড়াতে ছবি বিক্রি করে অর্থ তুলে দিতে চান পঞ্চগড়ের মারুফ হাসান আবির নামের এক ফটোগ্রাফার।

শুক্রবার (২৩ আগস্ট) রাতে  মারুফ সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্যা কবলিত মানুষের জন্য তার মনোবাঞ্ছা  জানিয়ে এ পোস্ট দিয়েছেন। 

মারুফ পোস্টে লিখেছেন- আমার তোলা এই ছবিগুলো (ফেসবুকে পোস্টকৃত) আমি বিক্রি করতে চাই। বিক্রির পর সম্পূর্ণ অর্থ বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা ও পুনর্বাসনের কাজে ব্যয় করা হবে। প্রতিটি ছবি প্রিন্ট করে পাঠানো হবে, পরবর্তীতে আপনারা চাইলে সেটা ফ্রেম করে নিতে পারবেন। প্রতিটি ছবির মূল্য ৫০০ টাকা। আমি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে এক সপ্তাহের মধ্যে ছবি পৌছে দেওয়ার সর্বাত্মক চেষ্টা করব। কেউ ছবি কিনতে চাইলে আমাকে ম্যাসেজ করতে পারেন।

অনেকেই তার এই উদ্যোগকে বাহবা দিচ্ছেন। কিনতে আগ্রহ করেছেন তার ছবি। তাহাশিনুল সীমান্ত, সেলিম হোসাইন, মনির হোসেনসহ অনেকেই একটি করে ছবি কিনতে চেয়েছেন মন্তব্যের ঘরে।

মারুফ হাসান আবির পঞ্চগড়ের ব্যবসায়ী মোখলেসুর রহমানের ছেলে। পঞ্চগড়ের বিপি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ব্যারিস্টার জমির উদ্দিন সরকার কলেজিয়েট ইনস্টিটিউট থেকে এইচএসসি পাস করে বর্তমানে পড়ালেখা করছেন রাজধানী ঢাকার ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। এ প্রতিষ্ঠানটি থেকে মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগে ষষ্ঠ সেমিস্টারে পড়াশোনা করছেন তিনি।

ছোটবেলা থেকেই ছবি তোলা নিয়ে ছিল আবিরের তীব্র ঝোক। ২০১৬ সালের মাঝামাঝি সময়ে অস্টম শ্রেণি থেকেই শুরু হয় ফটোগ্রাফির নেশা। পরিবারের অমত থাকলেও বেছে নেন ফটোগ্রাফিকে পেশা হিসেবে। তুলেছেন হাজার হাজার ছবি। অংশ নিয়েছেন বিভিন্ন প্রতিযোগিতায়। তার তোলা ছবি দেশ-বিদেশের ৩০টির বেশি আলোকচিত্র প্রতিযোগিতায় জায়গা করে নিয়েছে। দেশ বিদেশের অনেক সংবাদমাধ্যমে নিয়মিত ছাপা হয়েছে তার তোলা ছবি। ইংল্যান্ডের দ্য টেলিগ্রাফ পত্রিকা, বাংলাদেশের প্রথম আলো, ইত্তেফাক, যুগান্তরসহ অনেক পত্রিকায় তার ছবি প্রকাশ পেয়েছে।

২০১৮ সালে আন্তর্জাতিক ফাইন আর্ট ফটোগ্রাফি এক্সিবিশন প্রতিযোগিতায় অংশ নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেন। ২০২০ সালে ক্রিয়েটিভ আইটি অনুষ্ঠিত ভিডিও ম্যাকিং কম্পিটশনে জায়গা করে নেন সেরা ৫ এ। ‘তোমার চোখে বাংলাদেশ’ ফটোগ্রাফি কম্পিটিশনে অংশ নিয়ে পঞ্চগড় জেলা চ্যাম্পিয়ন হন।

সে তার নিজের জেলা পঞ্চগড় ও দেশকে ছবির মাধ্যমে তুলে ধরেছেন সবার সামনে। প্রকৃতির ছবি তুলতেই বেশি পছন্দ মারুফের। ২০১৯ সালে পঞ্চগড়ের কিছু তরুণদের নিয়ে আলোকমিতি নামের একটা ওয়েডিং ফটোগ্রাফি ফার্ম গড়ে তুলেন। এ প্রতিষ্ঠানের বর্তমান ফটোগ্রাফার রয়েছেন ১৫ জনের মতো। তারা দেশজুড়ে কাজ করে যাচ্ছেন। ২০২২ সালে আরও ভালো কিছু করার লক্ষে পাড়ি জমান ঢাকায়। ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) পড়ালেখা করছেন মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগে ষষ্ঠ সেমিস্টারে। পড়াশোনার সম্পূর্ণ খরচ বহন করেন ছবি তোলার টাকা থেকে। তার তোলা ছবির মাধ্যমে নিজের দেশকে তুলে ধরতে চান সারাবিশ্বে।

মারুফ হাসান আবির বলেন, বাংলাদেশে হঠাৎ করে বন্যা, বন্যা দূর্গত মানুষের করুণ অবস্থা দেখে আমাকে খুব ব্যথিত করেছে। অনেকেই সহযোগিতা করছেন। আমিও চাই সহযোগিতার হাত বাড়াতে। তাই আমার পক্ষে এই মুহূর্তে গিয়ে বন্যা কবলিত এলাকায় গিয়ে মানুষকে সাহায্য করা সম্ভব না। আসলে আমি আমার জায়গা থেকে কাজ করতে চেয়েছি। সবাই তো বিভিন্নভাবে সাহায্য করছে, তাই আমিও চেয়েছি কিছুটা সাহায্য করতে।