সারা বাংলা

রাতে কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট খুলে দেওয়া হবে

কাপ্তাই হ্রদে পানি বেড়ে যাওয়ায় আজ (২৪ আগস্ট) রাত ১০টায় কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ১৬টি স্পিলওয়ের গেট খুলে দেওয়া হবে। এজন্য ভাটি অঞ্চলকে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছে। কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের স্বাক্ষরিত এক জরুরি বার্তায় এ তথ্য জানানো হয়েছে। 

গত কয়েকদিনের ভারি বৃষ্টিপাত এবং উজান থেকে আসা পাহাড়ি ঢলে রাঙামাটির কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পেতে শুরু করে। বর্তমানে হ্রদে পানি বিপৎসীমার কাছাকাছি রয়েছে। 

আরও পড়ুন:কাপ্তাই লেকের পানি ছাড়লে যা ঘটবে

বার্তায় বলা হয়, কাপ্তাই লেকের পানির উচ্চতা আজ শনিবার বিকেল ৩টায় ১০৭ দশমিক ৬৬ ফুট এমএসএল (মিন সি লেভেল)। যা বিপৎসীমার কাছাকাছি হওয়ায় উজান ও ভাটি এলাকায় বন্যা নিয়ন্ত্রণে আজ রাত ১০টায় স্পিলওয়ের ১৬টি গেট ছয় ইঞ্চি পরিমাণ উঠিয়ে পানি নিষ্কাশন শুরু করা হবে। এতে ৯ হাজার সিএফএস পানি নিষ্কাশিত হবে।

বর্তায় আরো জানানো হয়, বর্তমানে লেকের ইনফ্লো ও বৃষ্টিপাত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। ইনফ্লো বেশি হলে, অর্থাৎ পানির লেভেল অস্বাভাবিক বাড়লে স্পিলওয়ের গেট খোলার পরিমাণ পর্যায়ক্রমে বাড়ানো হবে। বর্তমানে পাঁচটি ইউনিটের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। যার ফলে ৩২ হাজার সিএফএস পানি নিষ্কাশিত হচ্ছে।