জাতীয়

বন্যাদুর্গত এলাকা পরিদর্শন করলেন স্থানীয় সরকার উপদেষ্টা

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেছেন, বন্যাদুর্গত এলাকায় তরুণদের ভূমিকা অবিস্মরণীয় হয়ে থাকবে৷ দূরদূরান্ত থেকে তরুণরা যেভাবে উপদ্রুত এলাকায় এসে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন তা প্রশংসনীয়।

শনিবার সাম্প্রতিক অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় ফেনী এবং কুমিল্লার চৌদ্দগ্রামের বন্যাদুর্গত বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে খাদ্য সামগ্রী এবং ওষুধ বিতরণকালে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, দেশের বিভিন্ন জেলার চলমান আকস্মিক বন্যা পরিস্থিতি মোকাবিলায় সরকার সম্মিলিতভাবে সর্বশক্তি দিয়ে কাজ করছে। সবার সহায়তায় দ্রুত ও কার্যকর পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দুর্গম এলাকাগুলো হতে মানুষকে উদ্ধার করা সম্ভব হচ্ছে। আশ্রয়কেন্দ্রে আগত মানুষের সেবায় সরকারের পাশাপাশি শিক্ষার্থী ও সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে কাজ করে যাচ্ছে।

উপদেষ্টা বলেন, ইতোমধ্যে উদ্ভূত বন্যা পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সরকার বিভাগ থেকে জরুরি নির্দেশনা জারি করা হয়েছে৷ স্থানীয় সরকার বিভাগের সব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে উপস্থিত থেকে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে কাজ করার নির্দেশ প্রদান করা হয়েছে৷ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে বন্যাদুর্গত এলাকায় পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রদান করা হচ্ছে।

ফেনী এবং চৌদ্দগ্রামের বন্যায় নিমজ্জিত বিভিন্ন স্থান পরিদর্শনকালে তিনি ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর সাথে মতবিনিময় করেন৷ মতবিনিময়কালে তিনি বন্যার্তদের আতঙ্কিত না হতে আশ্বস্ত করেন৷ তিনি বলেন, প্রাকৃতিক এই দুর্যোগে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই৷ সরকারে পর্যাপ্ত ত্রাণসামগ্রী আছে৷ বন্যা পরবর্তী যে সমস্যা দেখা দিতে পারে তার জন্যও সরকার প্রস্তুত আছে৷ আশা করছি, সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা এই দুর্যোগ সফলতার সাথে মোকাবিলা করতে সক্ষম হবো। 

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. আমিনুর রহমান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁসহ আরও অনেকে।