খেলাধুলা

দ. আফ্রিকাকে উড়িয়ে সিরিজ ওয়েস্ট ইন্ডিজের

প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ বুঝিয়ে দিয়েছিল তারা কেন টি-টোয়েন্টিতে সেরা। দ্বিতীয় ম্যাচেও ধারাবাহিকতা বজায় রেখে দক্ষিণ আফ্রিকাকে ৩০ রানে হারালো রভম্যান পাওয়েলের দল। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজ এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে জিতে নিলো ক্যারিবীয়রা।

রোববার (২৫ আগস্ট) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে ২ বল বাকি থাকতেই ১৯.৪ ওভারে ১৪৯ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

রান তাড়ায় নেমে শুরুটা দারুণ করেছিল প্রোটিয়ারা। ৫ ওভারেই ১ উইকেট হারিয়ে তুলে ফেলে ৬৭ রান। মাত্র ১৫ বলে ৪২ রান নিয়ে রীতিমতো ঝড় বইয়ে দিচ্ছিলেন রিজা হেনড্রিকস। কিন্তু পাওয়ারপ্লের শেষ ওভারে হেনড্রিকসের স্টাম্প ভেঙে দিলেন রোমারিও শেফার্ড। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় তারা।

বাকিদের মধ্যে সর্বোচ্চ ২৮ রান এসেছে ট্রিস্টান স্টাবসের ব্যাট থেকে। অধিনায়ক এইডেন মার্করাম করেন ৯ বলে ১৯ রান শেষ ছয় ব্যাটারই আউট হন মোবাইল ডিজিটের ঘরে। ফলে আর জয়ের সমীকরণ মেলানোর সুযোগ পায়নি প্রোটিয়ারা।

এর আগে ওয়েস্ট ইন্ডিজ তাদের সংগ্রহ বড় করে শেষ দিকেই। ১৪ ওভারে ৪ উইকেটে ১১১ থেকে শেষ ছয় ওভারে আরও ৬৮ রান যোগ করে দলটি। যে রান তোলায় বড় অবদান অধিনায়ক পাওয়েল (২২ বলে ৩৫) এবং শেরফান রাদারফোর্ডের (১৮ বলে ২৯)। সিরিজের শেষ ম্যাচ বুধবার।

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৭৯/৬ (হোপ ৪১, পাওয়েল ৩৫, রাদারফোর্ড ২৯, অ্যাথানেজ ২৮; উইলিয়ামস ৩/৩৬, ক্রুগার ২/২৯)। দক্ষিণ আফ্রিকা: ১৯.৪ ওভারে ১৪৯ (হেনড্রিকস ৪৪, স্টাবস ২৮, রিকেলটন ২০; শেফার্ড ৩/১৫, জোসেফ ৩/৩১)। ফল: ওয়েস্ট ইন্ডিজ ৩০ রানে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ:  রোমারিও শেফার্ড।