খেলাধুলা

ভারত-আফগানিস্তানকে ছাড়িয়ে সর্বোচ্চ জয়ের রেকর্ড গড়লো স্পেন

যে রেকর্ড নেই ভারতের, আফগানিস্তানের। সেটা ছিল বারমুডা ও মালয়েশিয়ার। এবার সেই রেকর্ড ভেঙে সবাইকে ছাড়িয়ে গেল স্পেন। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে টানা সর্বোচ্চ ১৪ জয় তুলে নেওয়ার রেকর্ড গড়েছে স্প্যানিশ ক্রিকেট দল।

আজ মঙ্গলবার ইউরোপ অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপের সাব রিজিওনাল বাছাইপর্বে ‘সি’ গ্রুপের ম্যাচে গ্রিসকে হারায় স্পেন। এর মধ্য দিয়ে টানা ১৪ ম্যাচে জয় তুলে নেওয়ার রেকর্ড গড়ে তারা। বাছাইপর্বে চার ম্যাচে মাঠে নেমে ইতোমধ্যে তিনটিতে জিতেছে। একটিতে কোনো ফল হয়নি। তিন ম্যাচ জিতে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে স্প্যানিশরা।

টানা ১৪ জয় তুলে নিয়ে স্পেন ভেঙে দিয়েছে মালয়েশিয়া ও বারমুডার রেকর্ড। তারা ২০২১ ও ২০২২ সালে টানা ১৩টি করে জয় তুলে নিয়েছিল।

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে টানা সর্বোচ্চ জয়ের রেকর্ড আছে আফগানিস্তান ও ভারতের। দুটি দলই টি-টোয়েন্টিতে টানা ১২টি করে ম্যাচ জিতেছিল। এছাড়া রোমানিয়ারও রয়েছে টানা ১২ জয় তুলে নেওয়ার রেকর্ড।

অবশ্য সর্বোচ্চ ১৭ জয় তুলে নেওয়ার রেকর্ডটি দখলে রেখেছে থাইল্যান্ডের নারী ক্রিকেট দল। তারা ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে রেকর্ড ১৭ ম্যাচে জয় তুলে নিয়েছিল। টানা ১৬ জয় তুলে নিয়ে তাদের পেছনে আছে অস্ট্রেলিয়া। ২০১৪-২০১৫ সালে বিশ্ব চ্যাম্পিয়নরা টানা ১৬ ম্যাচ জিতেছিল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি সর্বোচ্চ জয়ের রেকর্ড যাদের:

দলের নাম টানা ম্যাচ জয় স্পেন ১৪ মালয়েশিয়া ১৩ বারমুডা ১৩ আফগানিস্তান ১২ ভারত ১২ রোমানিয়া ১২