সারা বাংলা

কুমিল্লায় ৩০ মামলার আসামি রেজাউল করিম গ্রেপ্তার

কুমিল্লা জেলা পুলিশের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী রেজাউল করিম (৪০) এবার চাঁদাবাজি মামলায় গ্রেপ্তার হয়েছেন। শনিবার (৩১ আগস্ট) দিবাগত মধ্যরাতে সেনাবাহিনী ও থানা পুলিশের যৌথদল অভিযান চালিয়ে বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করেছে।

রেজাউল জেলার সদর দক্ষিণ উপজেলার শামবক্সি (বল্লভপুর) গ্রামের আবদুর রাজ্জাকের ছেলে। রোববার (১ সেপ্টেম্বর) বিকালে তাকে আদালতে সোপর্দ করার পর জামিন নামঞ্জুর করে জেল হাজতে পাঠানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন সদর দক্ষিণ মডেল থানার ওসি মো. আলমগীর হোসেন।    পুলিশ জানায়, রেজাউল পুলিশের তালিকাভূক্ত শীর্ষ সন্ত্রাসী। তার বিরুদ্ধে জেলা ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেন হত্যাসহ বেশ কয়েকটি হত্যা, অস্ত্র, মাদক, ধর্ষণ, ডাকাতিসহ ৩০টি মামলা রয়েছে। ২০১৮ সালের ২৬ নভেম্বর কুমিল্লা নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের শামবক্সিতে সন্ত্রাসী রেজাউল ও তার সহযোগীরা ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেনকে মাথায় গুলি চালিয়ে হত্যা করে। এ ঘটনার পর দীর্ঘ দিন তিনি ভারতে পালিয়ে ছিলেন।

২০২১ সালের ১৮ জুন রাতে সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের গোলাবাড়ী সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় বিজিবির টহল দল তাকে অস্ত্র ও ইয়াবাসহ গ্রেপ্তার করে। এরপর থেকে তিনি কুমিল্লা কারাগারে ছিলেন।

স্থানীয়রা বলেন, সম্প্রতি সন্ত্রাসী রেজাউল জামিনে কারাগার থেকে বের হয়ে এলাকায় এসে বিভিন্ন জনের কাছে চাঁদা দাবিসহ বিভিন্ন সময়ে তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলার বাদীদের হুমকি দিয়ে আসছিলেন। তাদের মধ্যে সদর দক্ষিণ উপজেলার জগন্নাথ পুর ইউনিয়নের কালিকাপুর গ্রামের আজাদ হোসেন নামে এক ব্রিক ফিল্ড মালিকের কাছে ৫ লাখ টাকা চাঁদা দাবি ও প্রাণনাশের হুমকি দেন।

সদর দক্ষিণ মডেল থানার ওসি আলমগীর হোসেন বলেন, ৫ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে আজাদ হোসেন থানায় মামলা করেন। সেই মামলায় অভিযান চালিয়ে রেজাউলকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।