সারা বাংলা

খোয়াই নদীর বাঁধে ধস, বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা

হবিগঞ্জের সদর উপজেলার পূর্ব ভাদৈ অংশে খোয়াই নদীর বাঁধ ধসে গেছে। ফলে নদীতে আরেকবার বান আসলে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। 

সরেজমিনে দেখা যায়, ভাদৈ এলাকায় বাঁধের প্রায় ৫০ ফুট অংশ ধসে গেছে। বাঁধের মাটি ধসে নদীতে পড়ে যাচ্ছে ও ধসের পরিমাণ একটু একটু করে বাড়ছে। এলাকাবাসী এ অবস্থা দেখে আন্দোলনের প্রস্তুতি নিলে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে বাঁধ মেরামতের আশ্বাস দেন। এতে লোকজন শান্ত হয়।

স্থানীয়রা জানান, ২৩ আগস্ট অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জেলা সার্কিট হাউজের বৈঠকে পানি উন্নয়ন বোর্ডকে দ্রুত বাঁধ মেরামত করার নির্দেশ দেন। নির্দেশের এক সপ্তাহ পরও তাঁরা মেরামতের উদ্যোগ নেয়নি। ফলে বাঁধ ধসে গেছে ও বাঁধের উপরের রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। আগামীতে বৃষ্টি হলে ও ঢল নামলে পুরো বাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করবে। লাখও মানুষ এতে ক্ষতিগ্রস্ত হবে।

হবিগঞ্জ সদর উপজেলার গোপায়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মান্নান জানান, পূর্ব ও পশ্চিম ভাদৈ উভয় এলাকায় বালুবোঝাই ভারী যানবাহন চলাচল করায় বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। শিগগিরই মেরামত না করলে উজানের ঢলে বাঁধ ভেঙে হবিগঞ্জ শহর তলিয়ে যাওয়ার শঙ্কা থেকে যাবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জেলার সাদারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, নিম্নচাপের ফলে বৃষ্টিপাত বৃদ্ধির পাশাপাশি ত্রিপুরা থেকে সম্প্রতি আরেকবার খোয়াই নদীতে পানি আসার শঙ্কা রয়েছে। এ পরিস্থিতিতে বাঁধ মেরামত করা অতি জরুরি।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ জানান, তিনি দ্রুত বাঁধ মেরামতের উদ্যোগ নেবেন। এ ব্যাপারে অবহেলা করা হবে না।