সারা বাংলা

হবিগঞ্জে বন্যায় ১৬৭ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

হবিগঞ্জ জেলার সাত উপজেলায় এবারের বন্যায় ১৬৭ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক মেরামতে প্রয়োজন প্রায় ১৩৬ কোটি টাকা। বন্যায় এ পরিমাণ ক্ষতি হয়েছে শুধুমাত্র স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) মাধ্যমে নির্মিত ৬২টি সড়কের। 

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবিগঞ্জ সদর উপজেলায়। এ উপজেলার ৫৮ কিলোমিটার দৈর্ঘ্যরে ২৪টি সড়কে ছোটবড় গর্ত ও অনেক স্থানে ভেঙে গেছে। এসব সড়ক মেরামতে প্রয়োজন ৩৭ কোটি টাকা। বন্যা কবলিত সড়কের ৪০ কিলোমিটার বানিয়াচং উপজেলায়। এছাড়া, আজমিরীগঞ্জে ৩১, চুনারুঘাটে ১৪, বাহুবলে ১১, মাধবপুরে ৭ ও লাখাই উপজেলায় ৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ার হিসেব দিয়েছে এলজিইডি।

সরেজমিনে দেখা যায়, হবিগঞ্জ সদর উপজেলায় খোয়াই নদীর বাঁধে এলজিইডির ২১ কিলোমিটার সড়ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে সড়কে চলাচলে লোকড়া ও রিচি ইউনিয়নের মানুষজন দুর্ভোগে পড়েছেন। পানির স্রোতে জালাবাবাদ এলাকায় খোয়াই নদীর বাঁধে প্রায় ৫০ ফুট প্রস্থ ভাঙন আছে। সেখানে নদী ও হাওড় যুক্ত হয়ে গেছে। ফলে মানুষ ও যান চলাচল বন্ধ। মাছুলিয়া-মশাজান এলাকায়ও নদীর দু’পাড়ের বাঁধে নির্মিত এলজিইডির সড়ক ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এলজিইডি হবিগঞ্জের সিনিয়র সহকারি প্রকৌশলী ইসতিয়াক হাসান জানান, বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে সড়কগুলো। ১৬৭ কিলোমিটার সড়ক মেরামতের জন্য প্রায় ১৩৬ কোটি টাকার চাহিদা প্রেরণ করা হয়েছে।