সারা বাংলা

নড়াইলে সড়কে অবৈধ দোকান উচ্ছেদ 

নড়াইল শহরে সড়ক ও জনপথ বিভাগের জায়গায় বসানো অবৈধ দোকান উচ্ছেদ করা হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকালে কালনা-নড়াইল-যশোর মহাসড়কের ভওয়াখালী ও রূপগঞ্জ এলাকায় এ উচ্ছেদ অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন সড়ক ও জনপথ বিভাগ, খুলনা বিভাগীয় স্টেট ও আইন কর্মকর্তা মো. ইয়ানুর রহমান। এ সময় নড়াইল সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রট, সেনা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, জাতীয় মহাসড়কের অংশ হিসেবে শহরতলি মালিবাগ থেকে শহরের ভেতর দিয়ে সীতারামপুর পর্যন্ত ৫.৫০ কিলোমিটার নড়াইল শহরাংশের সড়ক প্রশস্তকরণ ও ৪ লেনে উন্নয়ন প্রকল্পের কাজ ২০২২ সাল থেকে শুরু হয়েছে। প্রশস্তকরণ কাজে বিভিন্ন স্থাপনা ভেঙে ফেলার আওতায় শহরের ভওয়াখালী ও রুপগঞ্জ বাজারের ব্যক্তি পর্যায়ের বেশ কয়েকটি মার্কেট, নড়াইল পৌরসভা ও জেলা পরিষদের কয়েকটি মার্কেটও রয়েছে। এ মার্কেটগুলো বাঁচিয়ে কীভাবে রাস্তা প্রশস্তকরণ করা যায়, সেই বিষয়ে প্রশাসনের সঙ্গে দীর্ঘদিন আলোচনা করেও সমাধান হয়নি।

১৭৯ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে এ কাজটি বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ অধিদপ্তর এবং সড়ক বিভাগের পক্ষে কাজটি তদারকি করছে বাংলাদেশ সেনাবাহিনী। ২০২৪ সালের জুন মাস নাগাদ কাজটি সম্পন্ন হবার কথা থাকলেও এ পর্যন্ত প্রায় ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। 

নড়াইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে বিভিন্ন সময়ে  নোটিশ দেওয়া হলেও দখলদাররা জায়গা খালি না করায় এ অভিযান শুরু হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগ খুলনা বিভাগীয় স্টেট কর্মকর্তা ইয়ানুর রহমান বলেন, দীর্ঘদিন ধরে সড়ক ও জনপথের জায়গা কিছু লোক অবৈধভাবে দখল করে রেখেছে। সেই বেদখল জায়গা দখলমুক্ত করা হচ্ছে। কোনো স্থাপনা, মার্কেট বা দোকান হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকলে সেগুলো আইনি প্রক্রিয়া শেষে উচ্ছেদ করা হবে।