খেলাধুলা

মেসিকে ছাড়াই চিলিকে উড়িয়ে দিলো আর্জেন্টিনা

অবসরে অ্যাঞ্জেল ডি মারিয়া, নেই দলের প্রাণভোমরা লিওনেল মেসিও। কেউ অবশ্য চিরকালীন নয়, কিন্তু এ দুজন যে সুর বেঁধে দিয়েছেন, সেটা ধরেই দারুণ ছন্দময় ফুটবল উপহার দিলেন পাওলা দিবালা-জুলিয়ান আলভারেজরা। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ম্যাচে চিলিকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা।

ম্যাচে তারুণ্যের আধিপত্য বিস্তার করে গোলের দেখা পেয়েছেন আলেক্সিস ম্যাক অ্যালিস্টার, জুলিয়ান আলভারেজ ও পাওলো দিবালা। এই জয়ে ৭ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সংহত করল আর্জেন্টিনা। ৬ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে উরুগুয়ে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ভোর ৬টায় ঘরের নাঠ স্তাদিও দি মনুমেন্টালে ম্যাচের শুরুতেই সুযোগ তৈরি করে আর্জেন্টিনা। তবে রদ্রিগো ডি পলের শট চিলির এক ডিফেন্ডার হেডে ক্রসবারের ওপর দিয়ে বের করে দেন।

পঞ্চাদশ মিনিটে লাউতারো মার্টিনেজের দারুণ ব্যাকহিল থেকে বল পেয়ে বুলেট শট নিয়েছিলেন ডি পল কিন্তু বল সরাসরি যাওয়ায় আটকে দেন চিলি গোলরক্ষক আরিয়াস। প্রথমার্ধে আর বলার মতো সুযোগ পায়নি আর্জেন্টিনা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণ গোছালো আক্রমণে ম্যাচের ‘ডেডলক’ ভাঙে আর্জেন্টিনা। ডান দিক থেকে আলভারেজের আড়াআড়ি ক্রস লাউতারোর পাস পেয়ে যান অ্যালিস্টার। নিখুঁত প্লেসিং শটে জাল খুঁজে নেন ২৫ বছর বয়সী এই মিডফিল্ডার।

৭৮তম মিনিটে একসাথে তিনটি পরিবর্তন আনেন স্কালোনি। লাউতারো, অ্যালিস্টার ও লিসান্দ্রো মার্টিনেজকে তুলে মাঠে নামান আলেসান্দ্রো গারনাচো, দিবালা ও মার্কোস আকুনাকে। আর তাতেই মেলে পরের সাফল্য। এই ম্যাচে মেসির ১০ নাম্বার জার্সিতে খেলতে নেমেছিলেন দিবালা।

এনজো ফার্নান্দেজের পাস ধরে ৮৪তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আলভারেজ। এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের জোরাল শট লাফিয়ে ওঠা আরিয়াসের গ্লাভস জোড়াকে ফাঁকি দিয়ে ক্রসবারের ভেতরের দিকে লেগে জালে জড়ায়।

আর্জেন্টিনা তৃতীয় গোলটি পায় দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের শুরুতে। কিছুটা দুরূহ কোণ থেকে জোরালো শট নেন দিবালা। তার গতিময় শট চিলি গোলরক্ষক আরিয়াসের পাশ দিয়ে খুঁজে নেয় ঠিকানা। আর তাতেই ষষ্ঠ জয় নিয়ে মাঠে ছাড়ে আর্জেন্টিনা।

নিজেদের পরের ম‍্যাচে গত কোপা আমেরিকার ফাইনালিস্ট কলম্বিয়ার মুখোমুখি হবে শিরোপাধারী আর্জেন্টিনা। চিলির প্রতিপক্ষ সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতার দেশ বলিভিয়া।