খেলাধুলা

৫৫ বছর পর ঘরের মাঠে অঘটনের শিকার লিভারপুল

ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমে শুরুটা ভালো হয়েছে লিভারপুলের। তবে টানা তিন জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পারলো না আর্না স্লটের দল। চতুর্থ ম্যাচে এসে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ১-০ গোলে হারতে হয়েছে অ্যানফিল্ডের দলটিকে। এই হারে ফিরে এলো ৫৫ বছর আগের স্মৃতি। সবশেষ ১৯৬৯ সালে ঘরের মাঠে নটিংহ্যামের বিপক্ষে হেরেছিল লিভারপুল। 

এই ম্যাচে নটিংহ্যামের জয়ের নায়ক ক‍্যালাম হাডসন-ওডোই। দ্বিতীয়ার্ধে প্রতি আক্রমণ থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে জাল খুঁজে নেন তিনি। বল দখলের লড়াইয়ে অবশ্য এগিয়ে ছিল লিভারপুল। গোলের জন্য তারা শটও নিয়েছিল বেশি। ৭০ শতাংশ সময় বল রেখে ১৪ শট নিয়ে পাঁচটি লক্ষ‍্যে রাখে। নটিংহ‍্যাম পাঁচ শটের তিনটি রাখে লক্ষ‍্যে রেখে একটি জালে জড়ায়।

ঘরের মাঠে আক্রমণাত্মক শুরু করে লিভারপুল। সপ্তদশ মিনিটে প্রথম আক্রমণ শাণায় তারা। তবে লুইস দিয়াজের শট পোস্টে লেগে ফিরে আসে। ২৫তম মিনিটে গোলরক্ষকের হাতে বল তুলে দেন ডিয়েগো জোটা। এর চার মিনিট বাদে হেডে মিস করেন ভার্জিল ফন ডাইক।

একের পর এক আক্রমণে নটিংহ্যামের রক্ষণে ভীতি ছড়ানো লিভারপুল প্রথমার্ধে গোল আদায় করে নিতে পারেনি। সেই অর্ত্থে নটিংহ্যাম বলতে গেলে কোনো সুযোগই পায়নি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সুযোগ পান সালাহ। তবে এবারও মিস। নটিংহ্যাম মোক্ষম সুযোগটি পায় ম্যাচের ৭২তম মিনিটে। প্রতি আক্রমণে অ‍্যান্থনি এলাঙ্গার চমৎকার পাস পেয়ে লিভারপুলের এক ডিফেন্ডারের চ‍্যালেঞ্জ এড়িয়ে বাঁকানো শটে জাল খুঁজে নেন হাডসন-ওডোই। পোস্টে ঘেষে যাওয়া শট ঠেকানোর কোনো সুযোগই ছিল না আলিসনের।

বাকি সময়ে গোলের তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি লিভারপুল। ফলে মৌসুমের প্রথম হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদেরকে। এই হারে ৪ ম‍্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে তারা। ৪ ম‍্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। ৮ পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে নটিংহ‍্যাম।