খেলাধুলা

কপিল-বোথাম-ক্যালিস-ভেট্টরিদের টেস্ট রেকর্ড ছোঁয়ার সুযোগ সাকিবের

ভারতের বিপক্ষের দুই ম্যাচ টেস্ট সিরিজে দারুণ এক রেকর্ড ছোঁয়ার সুযোগ সাকিব আল হাসানের সামনে। যে এলিট ক্লাবে আছেন কপিল দেব, ইয়ান বোথাম, জ্যাক ক্যালিস ও ড্যানিয়েল ভেট্টরিদের মতো কিংবদন্তিরা। রেকর্ড ছুঁতে দুই টেস্টের চার ইনিংসে সাকিবের প্রয়োজন মাত্র ৮ উইকেট।

টেস্ট ক্রিকেটে ২৫০+ উইকেট ও ৪৫০০+ রান করা ক্রিকেটার আছেন মাত্র চারজন। তারা হলেন- ক্যালিস, কপিল, বোথাম ও ভেট্টরি। এবার তাদের কাতারে যাওয়ার সুযোগ সাকিবের।

বাংলাদেশের হয়ে ৬৯ টেস্ট খেলে সাকিব ইতোমধ্যে ৪৫৪৩ রান করেছেন। গড় ৩৮.৫০। তার উইকেট সংখ্যা এখন ২৪২টি। ইকোনোমি ২.৯৪। ভারত এই টেস্ট সিরিজে স্পিন বান্ধব উইকেট বানাতে পারে। আর সেটা হলে ৮ উইকেট নিয়ে এই রেকর্ড ছুঁয়ে ফেলতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

ক্যালিস দক্ষিণ আফ্রিকার হয়ে ১৬৬ টেস্টে ১৩ হাজার ২৮৯ রান ও ২৯২ উইকেট নিয়ে এই তালিকায় আছেন শীর্ষে। ১৩১ টেস্টে ৫২৪৮ রান ৪৩৪ উইকেট নিয়ে ভারতের কিংবদন্তি কপিল দেব আছেন দ্বিতীয় স্থানে। ইংল্যান্ডের ইয়ান বোথাম ১০২ টেস্ট খেলে ৫২০০ রান ও ৩৮৩ উইকেট নিয়ে আছেন তৃতীয় স্থানে। আর নিউ জিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি ১১৩ টেস্ট খেলে ৪৫৩১ রান ও ৩৬২ উইকেট নিয়ে এই তালিকায় আছেন চতুর্থ স্থানে।

এবার সাকিবের পালা পঞ্চম ক্রিকেটার হিসেবে তাদের ক্লাবে প্রবেশ করার। অপেক্ষা কেবল ৮টি উইকেটের।