খেলাধুলা

ভারতে ‘এ’ দলের সিরিজ চেয়েছেন শান্ত 

ভারত সফরের আগে বাংলাদেশ দল নিয়ে ছিল বড় উন্মাদনা। কারণ একটাই, পাকিস্তানের বিপক্ষে তাদের মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়। শান মাসুদের দলকে মাটিতে নামিয়ে ধবলধোলাই করে তবে দেশে ফিরেছে নাজমুল হোসেন শান্ত অ্যান্ড কোং!

পাকিস্তানের পর আসে ভারত সফর। তাইতো প্রত্যাশার পারদ উঠে উঁচুতে। কিন্তু চীপক টেস্টের চার দিন না যেতেই বাংলাদেশের হার ২৮০ রানে! এমন হারের পর অধিনায়ক শান্ত জানালেন, কন্ডিশনসহ সবকিছু বোঝার জন্য এমন সফরের আগে ‘এ’ দলের সিরিজ চান।

‘অবশ্যই এটি (‘এ’ দলের সফর) খুবই গুরুত্বপূর্ণ। যদি আমরা ‘এ’ দলের কিছু ম্যাচের জন্য আগে আসতে পারি। এটি আমাদের ব্যাটিং-বোলিংয়ে সাহায্য করবে। তবে আমি জানি না। দুই দেশের ক্রিকেট বোর্ডের বিষয় এটি’ —বলেছেন শান্ত।

এমন প্রশ্ন ওঠার কারণ একটাই। পাকিস্তান সিরিজ শুরুর আগে বাংলাদেশ ‘এ’ দল সফর করে দেশটিতে। খেলছিলেন মুশফিকুর রহিম-মুমিনুল হকরা। পরবর্তীতে মুশফিক ১৯১ রানের একটি দুর্দান্ত ইনিংসও খেলেছেন। মুমিনুল পেয়েছিলেন ফিফটি। আর ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ব্যর্থ দুজনেই। এ সব মিলিয়ে হয়তো শান্ত ‘এ’ দলের সিরিজের কথা বলেছেন। 

ভারতের বিপক্ষে টেস্টে হারের পর পাকিস্তানের বিপক্ষে জয়ের বিষয়টি উঠে আসে। শান্তর কাছে জানতে চাওয়া হয় ভারত-পাকিস্তানের শক্তি সম্পর্ক। এ ক্ষেত্রে কূটনৈতিক উত্তর দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

‘আমি তুলনায় যাব না। আমার মতে, দুটিই বেশ কোয়ালিটি সম্পন্ন দল। এখানে আমি বলতে চাই, নতুন বলে তারা খুব ভালো বোলিং করেছে। দ্বিতীয় দিনে স্পিনাররাও ভালো করেছে। সব মিলিয়ে আমাদের অনেক চ্যালেঞ্জ। তবে আমরা সেগুলো নিয়ন্ত্রণ করতে পারি না। আমাদের শুধু নিজেদের বিষয়ে বিশ্বাস রাখতে হবে।’

শান্তদের চাওয়া কি পূরণ করবে বিসিবি?