খেলাধুলা

সাকিবের ইনজুরি নিয়ে নতুন মোড়, কানপুর টেস্টের আগে পর্যবেক্ষণ 

সাকিব আল হাসানের ইনজুরি নিয়ে আলোচনা যেন থামছেই না। টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত, সবাই ব্যাট ধরেছেন সাকিবের হয়ে। এবার নতুন মোড় যোগ করলেন নির্বাচক হান্নান সরকার। 

চেন্নাইয়ে আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) টিম হোটেলে এই নির্বাচক জানান, ম্যাচের আগে সাকিব শতভাগ ফিট ছিল, কিন্তু ম্যাচে বোলিংয়ের সময় আঙুলে ব্যাথা অনুভব করে। কানপুরে দ্বিতীয় টেস্টের আগে হাতে চারদিন সময় থাকায় সাকিবকে পর্যবেক্ষণ করা হবে বেশ ভালোভাবে।

হান্নান বলেন, ‘অনেকেই অনেকভাবে এক্সপ্লেইন করার চেষ্টা করছে। কিন্তু আমরা ম্যাচের আগে ফিজিওর শতভাগ ক্লিয়ারেন্স নিয়েই তাকে দলে রেখেছি। তখন শতভাগ ফিটই ছিল। পরের ম্যাচের আগে সময় আছে, আমরা তাকে নিয়ে চিন্তা করব। আপনি সরাসরি চোট বলতে পারবেন না। কিছু ছোট ছোট ব্যাপার থাকে, যে আঙুলটায় অসুবিধা হয়েছিল, সেটা ম্যাচের আগে সে ফিল করতে পারেনি।’

‘বোলিং করা শুরু করার পর ফিল করেছে। সেই আঙুলে আবার বল লেগেছে। সেদিক থেকে কিছুটা তো ব্যথা রয়েছে। যেহেতু সেকেন্ড টেস্টের আগে সময় আছে, আমাদেরও দেখার সুযোগ রয়েছে’- আরও যোগ করেন হান্নান। 

প্রথম ইনিংসে কম বোলিং করা নিয়ে আলোচনায় আসে সাকিবের ইনজুরি। ধারাভাষ্যকার মুরালি কার্তিক জানিয়েছেন আঙুলে ব্যথার জন্য বোলিং কম করছেন। পরবর্তীতে ম্যানেজমেন্ট থেকে শতভাগ ফিট বলা হলেও আজ হান্নান জানিয়েছেন বোলিং শুরু করার পর ব্যথা অনুভবের কথা। কানপুরে দ্বিতীয় টেস্ট শুরুর আগে সময় আছে চারদিন। ম্যাচের আগে সাকিবকে ব্যাটিং-বোলিংয়ে পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন হান্নান। 

‘যেহেতু আমাদের চারদিন সময় রয়েছে। দুইদিন আমরা মাঠে থাকবো, সেখানে আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করবো। তার ব্যাটিং, বোলিং দেখে জাজ করার চেষ্টা করবো। তার কাছ থেকে ফিডব্যাক নেব। তারপরে সিদ্ধান্তে আসবো।’ —বলেছেন হান্নান।

সাকিব প্রথম ইনিংসে বোলিং করেছেন ৮ ওভার ও দ্বিতীয় ইনিংসে ১৩ ওভার। রান দিয়েছেন যথাক্রমে ৪৮ ও ৭৯। টেস্ট ক্যারিয়ারে এটি তার সবচেয়ে খরুচে বোলিং। আর ব্যাট হাতে করেছেন ৩২ ও ২৫ রান। 

টিম ম্যানেজমেন্ট সাকিবকে অলরাউন্ডার হিসেবে বিবেচনা করবে। তবে দুই বিভাগে যদি আলাদাভাবে ভালো করতে না পারে, তাহলে সে শুধু ব্যাটার কিংবা বোলার হিসেবে খেলতে পারবে বলেও জানিয়েছেন জাতীয় দলের সঙ্গে এই প্রথম সফরে আসা হান্নান। 

‘সাকিব এমন একজন প্লেয়ার, সে যদি খেলতে না পারে, যদি মনে করে বোলিং করতে পারবে না, তাহলে কিন্তু ব্যাটসম্যান হিসেবে খেলতে পারে। আর সে যদি মনে করে বোলিং-ব্যাটিং কিছুই করতে পারবে না, তাহলে সিনারিও ভিন্ন। সময় যেহেতু আছে, পরে আমরা দেখেশুনে জাজমেন্টে যাব।’

‘আমরা টিম সাজাতে গেলে সাকিবকে যদি টিম কম্বিনেশনে আমাদের প্রয়োজন হয় সাকিব খেলবে। আর যদি মনে হয় এই মুহুর্তে সাকিবকে ছাড়া সম্ভব তবে সেটাও হতে পারে’ —যোগ করেন হান্নান।