খেলাধুলা

সিরিজ জয়ের সুবাস পাচ্ছে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার করা রান পাহাড়ে চাপা পড়ে ত্রাহি ত্রাহি অবস্থা নিউ জিল্যান্ডের। ৫ উইকেটে স্বাগতিকদের করা ৬০২ রানের জবাবে নিউ জিল্যান্ড তাদের প্রথম ইনিংসে অলআউট হয় মাত্র ৮৮ রানে। এরপর ফলোঅন করতে নেমেও সুবিধা করতে পারেনি। ১২১ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট।

সেখান থেকে অবশ্য গ্লেন ফিলিপস ও টম ব্লানডেল হাল ধরেন। তাদের দুজনের ব্যাটে ভর করে ৫ উইকেটে ১৯৯ রান তোলার পর স্থানীয় সময় বিকেল ৩টা ৪০ মিনিটে আলোকস্বল্পতায় খেলা বন্ধ হয়ে যায়। শেষ পর্যন্ত ফিলিপস ৩২ ও ব্লানডেল ৪৭ রানে অপরাজিত থেকে তৃতীয়দিন শেষ করেন। শ্রীলঙ্কার প্রথম ইনিংসের চেয়ে এখনও তারা পিছিয়ে আছেন ৩১৫ রানে। তাতে ইনিংস ব্যবধানে জয়ের সুবাস পাচ্ছে লঙ্কানরা। সুবাস পাচ্ছে সিরিজ জয়েরও।

আগামীকাল রোববার (২৯ সেপ্টেম্বর) চতুর্থদিনে আর ৫টি উইকেট তুলে নিতে পারলেই জয় নিশ্চিত হবে শ্রীলঙ্কার। অন্যদিকে হার এড়াতে আরও দুইদিন ব্যাটিং করতে হবে নিউ জিল্যান্ডকে। পাশাপাশি সম্মানজনক একটি টার্গেটও ছুড়ে দিতে হবে শ্রীলঙ্কাকে। যা আপাতদৃষ্টিতে ভীষণ কঠিনই মনে হচ্ছে।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ২২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল নিউ জিল্যান্ড। আজ তৃতীয় দিন দলীয় সংগ্রহে আর মাত্র ৬৬ রান যোগ করতেই বাদবাকি ৮টি উইকেট হারায় তারা। মাত্র তিনজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তার মধ্যে মিচেল স্যান্টনার সর্বোচ্চ ২৯ রান করেন। এছাড়া ড্যারিল মিচেল ১৩ ও রাচিন রবীন্দ্র করেন ১০ রান।

বল হাতে শ্রীলঙ্কার প্রবথ জয়সুরিয়া ১৮ ওভারে ৬ মেডেনসহ ৪২ রান দিয়ে ৬টি উইকেট নেন। নিশান পেইরিস নেন ৩টি উইকেট। অপর উইকেটটি নেন আসিথা ফার্নান্দো।

৫১৪ রানে পিছিয়ে থেকে ফলোঅন করতে নামে নিউ জিল্যান্ড। সেখানে প্রথম ওভারেই শূন্যরানে টম লাথামের উইকেট হারায় তারা। এরপর অবশ্য ডেভন কনওয়ে ও কেন উইলিয়ামসন চেষ্টা করেন। ৯৭ রানের মাথায় কনওয়ে (৬১) ও ১১০ রানের মাথায় উইলিয়ামসন (৪৬) আউট হন। নতুন ব্যাটসম্যান ড্যারিল অবশ্য এসেই ফিরেন সাজঘরে। মাত্র ১ রান আসে তার ব্যাট থেকে। দলীয় রান তখন ছিল ১১৩। এরপর ১২১ রানে যেতে আরও একটি উইকেট হারায় তারা। এবার ফিরেন রাচিন। তিনি ১২ রান করেন। সেখান থেকে ফিলিপস ও ব্লানডেল আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ হওয়ার আগ পর্যন্ত ব্যাটিং করেন।

এই ইনিংসে নিশান ৩টি উইকেট নেন। প্রবথ ও ধনঞ্জয়া নেন ১টি করে উইকেট।