খেলাধুলা

‘ভারত টি-টোয়েন্টি খেলেছে, আমরা নিরাপদ ব্যাটিং করবো’

বৃষ্টির বাগড়ায় কানপুর টেস্টের আড়াই দিনেরও বেশি সময় নষ্ট হয়েছে। রৌদ্রজ্জ্বল চতুর্থ দিনে ভারতের বিধ্বংসী ব্যাটিংয়ে পাল্টে দিয়েছে সব হিসাব-নিকাশ। পঞ্চম ও শেষ দিনে অপেক্ষা করছে রোমাঞ্চকর কিছু।

বাংলাদেশ অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ জানিয়েছেন, ভারত টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করেছে। তবে বাংলাদেশ এই পথে হাঁটবে না। নিজেদের নিরাপদ অবস্থায় রাখতে লম্বা সময় ব্যাটিং করার কথা জানিয়েছেন মিরাজ। অর্থ্যাৎ ঝুঁকি নিয়ে খেলে দ্রুত উইকেট হারাতে চায় না।

‘আমাদের জন্য যে জিনিষটা জেতার চিন্তা না করে নিজেদের নিরাপদ রাখাটা গুরত্বপূর্ণ। আমরা চেষ্টা করবো যে আমাদের ব্যাটাররা যারা আছে কালকের দিনটা যেন আমরা লম্বা সময় ব্যাটিং করতে পারি। একটা সিচুয়েশন যখন ঘটে যাবে তখন আমরা জেতার জন্য খেলবো’-দিন শেষে সংবাদ সম্মেলনে এভাবে বলেছেন মিরাজ।

কানপুরে চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৬। এখনো পিছিয়ে আছে সমান রানে। প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৩ রান করে। জবাবে টি-টোয়েন্টি মেজাজে ব্যাটিং করে ভারত মাত্র ৩৪.৪ ওভারে ২৮৫ রান করে ফেলে।

ভারতের এই ইনিংসে হয়েছে রেকর্ডের পর রেকর্ড। টেস্টে এর আগে যা কখনো দেখা যায়নি। দ্রুততম দলীয় পঞ্চাশ, একশ, দেড়শ থেকে শুরু করে দ্রুততম দুইশ হয়েছে। ওভার প্রতি রান তুলেছে ৮.২ করে, যা টেস্ট ইতিহাসে আর কখনো দেখা যায়নি। 

ভারতের ব্যাটারদের প্রশংসা করে মিরাজ বলেন, ‘টেস্ট ক্রিকেটে সবসময় বিভিন্ন সিনারিও দেখা যায়। আজকে যে খেলাটা হয়েছে টি-টোয়েন্টির মতোই হয়েছে। তারা যে পরিকল্পনা করে এসেছে, তারা জয়ের জন্য এসেছে।’

‘তারা যেভাবে রান করেছে প্রথম দিকে, শুরু থেকে শেষ পর্যন্ত সবাই রানের জন্য খেলেছে। আমরা চেষ্টা করেছিলাম কীভাবে রানটা আটকানো যায়। অবশ্য তাদের কৃতিত্ব দিতে হবে তারাতো এক নাম্বার দল’-আরও যোগ করেন মিরাজ।

বাংলাদেশ এখন ভাবছে শেষ দিনে কিভাবে বড় জুটি গড়ে লম্বা সময় ব্যাটিং করা যায়। এ ছাড়া বাড়তি কিছু ভাবছে না তারা,  ‘আপনি দেখেন জেতার জন্য খেলতে গেলে আরও সময় দরকার। একদিন সময় আছে। এখন আমরা ওদেরকে ব্যাটিং করে একটা লক্ষ্য দেব, তারপর ওদের ১০ উইকেট নিতে হবে। এটা অনেক পরের ব্যাপার।’

‘এখন আমাদের জন্য সুযোগ আছে, ব্যাটাররা আছে, উইকেটটা ভালো আছে। আমাদের জন্য চ্যালেঞ্জিং হবে, কিন্তু আমার কাছে মনে হয় যে, আমাদের যারা আছে আমরা যদি উপর থেকে একটা ভালো জুটি গড়তে পারি, একটা সেশন যদি আমরা ব্যাটাররা দায়িত্ব নিয়ে ব্যাটিং করতে পারি, অবশ্যই আমাদের জন্য ইতিবাচক সাইন হবে’ -যোগ করেন মিরাজ।